‘জমি পতিত না রেখে সকলকে একযোগে কাজ করতে হবে’

ব্রাহ্মণবাড়িয়ায় ‘বাইসস’র আলোচনা সভা
এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া।।
রপ্তানিযোগ্য কৃষিপণ্য উৎপাদন, পতিত জমি ব্যবহার, ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স আনায়নে ইউনিয়ন পরিষদ সদস্যদের ভূমিকা শীর্ষক আলোচনা সভা ব্রাহ্মণবাড়িয়ায় অনুষ্ঠিত হয়েছে। রোববার (১২ মার্চ) জেলা শহরের সুর সম্রাট উস্তাদ আলাউদ্দিন খাঁ সংগীতাঙ্গন মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার। অনুষ্ঠান উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. জিয়াউল হক মীর।
বাংলাদেশ ইউনিয়ন সদস্য সংস্থা ‘বাইসস’ আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান লায়ন ফিরোজুর রহমান ওলিও, বাইসস’র সিনিয়র সহ-সভাপতি হাসান রকীব আজাদ। অনুষ্ঠানে প্রাসঙ্গিক আলোচক ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর’র উপ-পরিচালক সুশান্ত সাহা এবং ব্রাহ্মণবাড়িয়া সোনালী ব্যাংকের উপ-মহা ব্যাবস্থাপক মোবারক হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ইউনিয়ন সদস্য সংস্থা ‘বাইসস’র মহাসচিব এম. সাইফুল ইসলাম মোয়াজ্জেম।
জেলার আখাউড়া উপজেলার মনিয়ন্ধ ইউনিয়ন পরিষদের মেম্বার মো. রফিকুল ইসলাম সবুজের সভাতিত্বে ও উপস্থাপক মো. মনির হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তারা বলেন, বৈশ্বিক প্রেক্ষিতে রপ্তানিযোগ্য কৃষি পণ্য উৎপাদনে জমি পতিত না রেখে সকলকে একযোগে কাজ করতে হবে, এতে করে দেশের খাদ্য চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করা সম্ভব হবে। এছাড়াও অর্জিত বৈদেশিক মুদ্রা দেশে পাঠানোর ক্ষেত্রে সরকার নির্ধারিত বৈধ পথে প্রেরনে প্রবাসীদেরকে উৎসাহিত করতে হবে। অন্যথায় অর্থনৈতিক লেনদেনে জটিলতা সৃষ্টির সম্ভাবনা থাকে। এ ব্যাপারে স্থানীয় সরকারের দায়িত্বে থাকা ইউনিয়ন পরিষদের সদস্যগণ সামাজিকভাবে সচেতনতা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে মতামত ব্যক্ত করা হয়। দেশের বিভিন্ন পেশাজীবী ও স্বেচ্ছাসেবী সমাজকর্মীদের ঐক্যবদ্ধ করে বেকারত্বের অভিশাপ থেকে আমাদের শিক্ষিত-অর্ধশিক্ষিত ও অশিক্ষিত যুব সমাজকে বেকারত্বের অভিশাপ থেকে মুক্ত করতে যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ তথা দেশকে স্বনির্ভর ও সোনার বাংলা গঠনে এই সংগঠন একটি আর্থ-সামাজিক বিপ্লবের নেতৃত্ব দেবে। পরিশেষে বাংলাদেশ ইউনিয়ন সদস্য সংস্থার বিভিন্ন লক্ষ্য, উদ্দেশ্য ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।