ত্বকের যত্নে নিমের ব্যবহার

 

আমোদ ডেস্ক।।

নিম পাতায় অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাংগাল এবং অ্যান্টিভাইরাল উপাদান থাকায় এটি ত্বকের ইনফেকশন সারাতে কাজ করে থাকে। স্বাস্থ্যগত গুণাগুণে ভরা এই নিম পাতা ব্রণ, ব্ল্যাকহেড, বলিরেখা, খুশকি কিংবা চুল পড়ার সমস্যায় নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আসুন জেনে নেই কীভাবে ত্বকের যত্নে নিম ব্যবহার করবেন-

ত্বক উজ্জ্বল ও সুন্দর করতে

  • কয়েকটি নিমের পাতা, অল্প হলুদের গুঁড়ো এবং ঠাণ্ডাতরল দুধ দিয়ে পেস্ট তৈরি করে ত্বকে লাগিয়ে মাসাজ করুন। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিন। নিম ও হলুদ ত্বকের সংক্রমণ এবং ব্যাকটেরিয়া দূর করে। এ ছাড়া তৈলাক্ততা এবং ব্রণের প্রকোপ কমায়।
  • ৩টি তুলসি পাতা, ২টি নিম পাতা, ২টি পুদিনা পাতা ও ১টি লেবুর রস মিশিয়ে ব্লেন্ড করে নিন একসঙ্গে। পাতলা মিশ্রণ তৈরি হলে পরিমাণ মতো হলুদ গুঁড়ার সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।
  • নিমপাতা শুকিয়ে গুঁড়া করে নিন, পরিমাণ মতো গোলাপজল ও লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। ফেসপ্যাকটি ২০ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুদিন ব্যবহার করলে ব্রণ দূর হবে।
  • নিম পাউডারের সঙ্গে তরল দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে দিন। মুখ ও ঘাড়ে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা বাড়বে।
  • শীতে যাদের ত্বক শুষ্ক হয়ে যায়, এই প্যাকটি তাদের জন্য অনেক কার্যকর। ১ চা চামচ বেসন, ১ চামচ টকদইয়ের সঙ্গে নিম পাউডার দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই প্যাক মুখে ও ঘাড়ে ভালো করে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণের দাগ দূর করবে।
  • ১ চা চামচ নিমপাতা গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ বেসন ও পরিমাণ মতো টক দই মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।
  • নিমপাতা গুঁড়া ও অ্যালোভেরা জেল একসঙ্গে মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

 

 

আপনারা চাইলে একই ভাবে তুলসি পাতা দিয়েও চা বানাতে পারেন। মজার ব্যাপার হলো তুলসি পাতা অল্প সেদ্ধ করলে রঙ থাকবে সবুজ, বেশি সেদ্ধ করলে চায়ের রঙ হয়ে যাবে। যাদের সত্যিকারের সবুজ চা খাওয়ার ইচ্ছে তারা চেষ্টা করে দেখতে পারেন। আমি নিজেই ব্যক্তিগত ভাবে অনেককে এই স্পেশাল গ্রিন টি খাইয়েছি।