দুই গ্রামবাসীর সংঘর্ষের ঘটনায় সাড়ে তিন শ’ আসামি

 

অফিস রিপোর্টার।।

কুমিল্লার হোমনায় সিএনজি অটো রিকশা চালকের হর্ন বাজানোকে কেন্দ্র করে দুই গ্রামবাসীর সংঘর্ষের ঘটনায় দুটি মামলা হয়েছে। এতে ৫৫ জনের নামে এবং অজ্ঞাত আরও ৩ শ’ জনকে আসামি করা হয়েছে। রবিবার হোমনা থানায় এ দুটি মামলা হয়। কামরুল হাসান ও আক্তার হোসেন বাদী হয়ে দুটি মামলা করেন। একটিতে প্রধান আসামি করা হয় ভাষানিয়া ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান কামরুল ইসলামকে এবং অপরটির প্রধান আসামি করা হয় উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. সাদেক হোসেন সরকাকে। এ ঘটনায় দুটি মামলার এজাহার নামীয় আটজনকে গ্রেফতার করেছে পুলিশ। বাজার ও আশপাশের এলাকা পূরুষশূন্য হয়ে পড়েছে। ওই এলাকায় যানবাহন চলাচল নেই বললেই চলে।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, শুক্রবার বিকালে উপজেলার ভাষানিয়া ইউনিয়নের ওমরাবাদ গ্রামের সিএনজি অটো রিকশা চালক মো. সাব্বির (১৯) সিএনজি অটো রিকশা নিয়ে কাশিপুর গ্রামের কাশিপুর বাজারে যায়। সেখানে কাশিপুর গ্রামের কয়েকজন লোকের সামনে জোরে হর্ন বাজাতে থাকলে গ্রামের এক ব্যক্তি ওই চালককে চর থাপ্পর মারে। সিএনজি অটো রিকশা চালক সাব্বির এই ঘটনা তার গ্রামের লোকজনকে জানায়। খবর পেয়ে ওই দিন বিকেলে ওমরাবাদ গ্রামের কয়েকশ লোক লাঠি নিয়ে কাশিপুর বাজারে কাশিপুর গ্রামবাসীর উপর হামলা করে। পরে কাশিপুর গ্রামের লোকজন সংগঠিত হয়ে পাল্টা হামলা করে। এরই জের ধরে পরের দিন শনিবার আবারও দুই গ্রামবাসীর মধ্যে কাশিপুর বাজারে হামলা সংঘর্ষ হয়। সংঘর্ষে কাশিপুর বাজারের অন্তত ১৬ টি দোকানে ভাংচুরের ঘটনা ঘটে। এতে গ্রামের অন্তত ২০ জন আহত হয়। শনিবার কাশিপুর বাজারে হোমনা, মেঘনা, তিতাস, মুরাদনগর ও জেলা থেকে ডিবি পুলিশসহ অতিরিক্ত দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়।

হোমনা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কায়েস আকন্দ বলেন, হর্ন বাজানোকে কেন্দ্র করে ওমরাবাদ এবং কাশিপুর গ্রামের মধ্যে দুই দিন সংঘষের্র ঘটনা ঘটে। এই ঘটনায় রবিবার দুটি মামলা হয়েছে। এতে এক পক্ষে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুল ইসলাম অপর পক্ষে উপজেলা আওয়ামীলীগের যুগ্ম-সম্পাদক মো. সাদেক হোসেন সরকাকে আসামি করে মামলা হয়েছে। দুই পক্ষের আটজনকে গ্রেফতার করা হয়েছে।