দুই হাত প্রস্থের ৫তলা টুইন টাওয়ার!

মহিউদ্দিন মোল্লা।।
দুই হাত প্রস্থের ৫তলা ভবন! প্রথম দেখায় বিশ্বাস হবে না। মনে হবে কোন দেয়াল বা পিলার। ভবনটি দেখতে প্রতিদিন ভিড় জমান উৎসুক মানুষ। এটির অবস্থান কুমিল্লা দাউদকান্দি উপজেলার গৌরিপুর বাজারে। গৌরিপুর দক্ষিণ বাজারের তাকওয়া হাউজিং এলাকার ভবনটির নাম মানুষ দিয়েছে টুইন টাওয়ার। কারণ এর মালিক জাকির মুন্সী আমেরিকা প্রবাসী ছিলেন। এখন ভবনটির জনপ্রিয়তার কারণে নতুন নাম হয়েছে ভাইরাল মার্কেট। ভবনে কী নেই? রয়েছে দোকান,অফিস স্পেস ও আবাসিক ব্যবস্থা।


সরেজমিন গিয়ে দেখা যায়, দুই শতক জমির ওপর এটি অবস্থিত। পথের জন্য দুই পাশের কিছু জমি ছেড়েছেন। বাকি জমিতে ৫তলা ভবন করেছেন। ভবনের পূর্বপাশের প্রস্থ দুই হাত। পশ্চিম পাশের প্রস্থ আট হাত। দৈর্ঘ্য ২৮হাত। ভবনটির দক্ষিণে ৭তলা ভবন, উত্তর পাশে ৯তলা ভবন। দুই ভবনের মাঝে সরু ভবনটি যেন কোন স্লিম সুন্দরী দাঁড়িয়ে আছে! সরু পাশে সিঁড়ি রয়েছে। সিঁড়ির নিচে গোডাউন। নিচতলায় সেলুন ও কনফেকশনারির আরো দুইটি দোকান। দুইতলায় অফিস স্পেস করা হয়েছে। দুইটি রুম। পাশে শৌচাগার। ৩য় ও ৪র্থ তলায় আবাসিক ব্যবস্থা। সেখানে একটি রুমের কোনে কিচেনও রয়েছে। ৫মতলার কাজ সম্পন্ন হয়নি। এই ব্যতিক্রম ভবনটির ডিজাইন করেছেন প্রকৌশলী মো. শরীফুল ইসলাম হিরণ।
ওই ভবনের ব্যবসায়ী তাকওয়া কনফেকশনারীর মোশারফ হোসেন, কানন হেয়ার কাটিং সেলুনের রাজীব পাল,পাশের ভবনের ব্যবসায়ী মোস্তফা কামাল মাস্টার বলেন, প্রতিদিন এখানে মানুষ ভিড় করেন। মালিকপক্ষ নাম দেয়ার আগেই মানুষ টুইন টাওয়ার নাম দেন। এখন তা ভাইরাল মার্কেট নামে পরিচিত।
স্থানীয় বাসিন্দা পরিবেশ সংগঠক মতিন সৈকত ও সাংস্কৃতিক সংগঠক ওয়াহিদুজ্জামান বলেন, দিন দিন আমাদের জমি কমছে। তাই কম জমিতে টেকসই ভবন নির্মাণ প্রয়োজন। এই ভবনটি সময়ের চাহিদা মিটিয়েছে। তাই মালিকপক্ষ ও প্রকৌশলীকে ধন্যবাদ জানাই।


ভবন মালিক জাকির মুন্সীর ছেলে সাইদ মুন্সী বলেন,আমরা যখন ভবনের নির্মাণ কাজ শুরু করেছি তখন অনেকে হাসাহাসি করেছেন। কেউ কেউ বলেছেন এটা কী ভবন! নির্মাণের পর অনেকে বিস্ময় প্রকাশ করেছেন। অনেকে দূর দূরান্ত থেকে এখন দেখতে আসছেন।
প্রকৌশলী মো. শরীফুল ইসলাম হিরণ রুয়েটের ছাত্র। তিনি বলেন,মালিকপক্ষ সময় দিলে ভালো কিছু করা সম্ভব। ভবনটি দেখে অনেকে প্রশংসা করছেন। শুনে ভালো লাগছে। পরিবেশ ও সময় উপযোগী কাজ অব্যাহত রাখার চেষ্টা করবো।

(ছবি: সাইফুল ইসলাম সুমন।)