দেবিদ্বারের ৬৪৫ জন কৃষক পাবে সরিষা বীজ

প্রতিনিধি।।
কুমিল্লার দেবিদ্বারের ৬৪৫ জন কৃষক পাবে সরিষা বীজ। তেল ফসলের আবাদ, উৎপাদন বৃদ্ধি ও ঘূর্ণিঝড় মিধিলি আক্রান্ত কৃষকদের মাঝে এ বীজ বিতরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। উপজেলা পরিষদের অর্থায়নে উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ের মাধ্যমে কার্যক্রমটি বাস্তবায়িত হচ্ছে। ইউসুফপুর ইউনিয়নের ইউসুফপুর ব্লকের ৪০ জন কৃষকের মাঝে বিনাসরিষা-৯ জাতের সরিষা বীজ বিতরণ করা হয়। এ সময় উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ বানিন রায়, ব্রি আঞ্চলিক কার্যালয়, কুমিল্লার ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মামুনুর রশিদ, একেএম সালাহউদ্দিন, ইউসুফপুর ব্লকের উপসহকারি কৃষি অফিসার মো. রফিকুল ইসলামসহ কৃষক-কিষানিরা উপস্থিত ছিলেন।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, দেবিদ্বার উপজেলায় গত বছর সরিষা আবাদ হয়েছিল ৩৬৯ হেক্টর জমিতে, যা তার পূর্ববর্তী বছর ছিল মাত্র ১৮০ হেক্টর। বর্তমান মৌসুমে উপজেলার সরিষা আবাদের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে ৬০০ হেক্টর। তবে এবছর লক্ষ্যমাত্রা ছাড়িয়ে সরিষা আবাদ বৃদ্ধি করতে রোপা মৌসুমের শুরু থেকেই কাজ শুরু করেছে কৃষি বিভাগ। কারণ রোপা আমন মৌসুমে আগাম জাত চাষ না করলে সরিষা আবাদ করে বোরো আবাদ করা কঠিন হয়ে পড়ে। তাছাড়া, স্থানীয় জাতের টরি-৭ সরিষার ফলন কম হওয়ায় তা প্রতিস্থাপন করে আধুনিক ও উচ্চ ফলনশীল জাত সমূহ কৃষকদের মাঝে সম্প্রসারণ করতেও কাজ করছে কৃষি বিভাগ। কৃষকদের মাঝে বিনাসরিষা-৪, বিনাসরিষা-৯, বারি সরিষা-১৪, বারি সরিষা-১৭ ও বারি সরিষা-১৮ জাতের বীজ বিতরণ করা হচ্ছে।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ বানিন রায় জানান, তেল ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধি করতে কৃষকদের সরিষা চাষে উদ্বুদ্ধ করতে দেবিদ্বার উপজেলায় সমন্বিত পরিকল্পনা নিয়ে আমরা কাজ করছি। ঘূর্ণিঝড় মিধিলির কারণে দেবিদ্বার উপজেলার ৩০.৫০ হেক্টর সরিষা জমি ক্ষতিগ্রস্থ হয়েছে। ক্ষতি কাটিয়ে নতুন উদ্যোমে আবার কাজ শুরু করেছি। মাঠ পর্যায়ের উপসহকারি কৃষি অফিসাররা বিভিন্ন মাঠ কেন্দ্রিক পরিকল্পনা নিয়ে সরিষা আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।