দেবিদ্বারে ৫০ টাকার সিএনজি ভাড়া রাতে ৩০০ টাকা! 

মোহাম্মদ শরীফ।।
সন্ধ্যার আলো জ্বলতেই পাল্টে যায় দেবিদ্বার উপজেলার কালিকাপুর -এগার গ্রাম সড়কের সকল রীতি নীতি। দিনের বেলা যাতায়াতের যে ভাড়া ৫০ টাকা, রাত হলেই তা হয়ে যায় ৩০০ টাকা। ৫ কিলোমিটার রাস্তায় ৩০০ টাকা ভাড়া আদায়ে সিন্ডিকেট তৈরী করেছে রাস্তার চালকরা। বিশেষ করে কালিকাপুর থেকে আসা যাত্রীদের এমন হয়রানির শিকার হতে হয় বলে অভিযোগ উঠেছে। ড্রাইভাররা গড়ে তুলেছে এক রকম সিন্ডিকেট।
একজন যাত্রী আসলে পুরো সিএনজি রিজার্ভ  ভাড়া দিয়ে যেতে বাধ্য করে যাত্রী। তাদের এই রিজার্ভ নীতি রাত গভীর হওয়ার সাথে সাথে হয়ে উঠে আরো করুণ৷ অসহায় যাত্রীদের থেকে ৪০০-৫০০ টাকা আদায়ের অভিযোগও উঠেছে। ভাড়া নিয়ে যাত্রীদের সাথে খারাপ আচরণেরও অভিযোগ পাওয়া গেছে।
বেড়াখলা গ্রামের আবদুল জলিল জানান, ‘আমি দুই দিন রাত ৯টায় বাড়ি ফিরেছিলাম। ৩০০ টাকার কমে কোনো ড্রাইভারই আসতে চায় না। সকল ড্রাইভাররা এটা পরিকল্পিত  ভাবে করে’। চালকদের পরিকল্পিত এই সিন্ডিকেট নিয়ে ক্ষোভ প্রকাশ করেন যাত্রীরা। এই নিয়ে কথা হয় এই রাস্তায় সিএনজি চালকদের সাথে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন চালক জানান, ‘আমরা ইচ্ছে করলে কমে আসতে পারি না। কমে আসলে পরের দিন হয়রানীর শিকার হতে হয়’। এগার গ্রাম বাজার কেরানী জামাল মিয়া জানান, ‘রাস্তায় ভাড়া জন প্রতি ৫০ টাকা। কেউ একা সিএনজি নিয়ে আসলে হয়তু ৩০০ টাকা নেওয়া হয়। হয়রানীর অভিযোগ সত্য নয়’।