দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে নবীনগরে দুই কিলোমিটারব্যাপী বিক্ষোভ মিছিল-সমাবেশ

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে দেশের সাধারণ মানুষ অনেকটা দিশেহারা। ১০ টাকার স্থলে প্রতিকেজি চাল কিনতে হচ্ছে ৭০ টাকায়। বিদ্যুতের লোডশেডিংয়ের নামে চলছে প্রহসন। তার সাথে জ্বালানি তেল, পরিবহন ভাড়া বৃদ্ধিতো আছেই। সব মিলিয়ে জনজীবনে চলছে নাভিশ্বাস। সরকার সাধারণ মানুষের সাথে করছে যেনো একরকম প্রতারণা। এসবের প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে প্রায় দুই কিলোমিটার এলাকাব্যাপী হয়েছে বিক্ষোভ মিছিল, সমাবেশ। হাজার হাজার মানুষের অংশগ্রহণের ফলে কয়েক ঘন্টা সময়জুড়ে নবীনগর উপজেলা সদর অনেকটা থমকে দাঁড়ায়।
সোমবার (২৯ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে উপজেলা বিএনপির উদ্যোগে নবীনগর পাইলট উচ্চ বিদ্যালয় থেকে আলিয়াবাদ বাসস্ট্যাণ্ড পর্যন্ত প্রায় দুই কিলোমিটার এলাকাজুড়ে এই বিক্ষোভ মিছিল এবং পরে আলিয়াবাদ বাসস্ট্যাণ্ডে অনুষ্ঠিত হয় বিক্ষোভ সমাবেশ। এতে প্রায় ৫ হাজার বিএনপি, এর অঙ্গ ও সহযোগী সংগঠনের পাঁচ সহস্রাধিক নেতা-কর্মী অংশগ্রহণ করেন। এসময় গোটা পৌর এলাকা অনেকটা থমকে দাঁড়ায়। ব্যাহত হয় সড়ক যোগাযোগ।
আলিয়াবাদ বাসস্ট্যাণ্ড মাঠে জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি কাজী ফোরকানুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি ছিলেন জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য ও বিগত জাতীয় সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনে বিএনপি’র মনোনীত প্রার্থী কাজী নাজমুল হোসেন তাপস। সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জেলা যুবদলের সভাপতি শামীম মোল্লা, সাধারণ সম্পাদক ইয়াছিন মাহমুদ, জেলা ছাত্রদলের আহবায়ক ফুজায়েল চৌধুরী, সদস্য সচিব মহসিন মিয়া, উপজেলা বিএনপির সাবেক সহ-সভাপতি ও সাবেক পৌরমেয়র মাইনুদ্দিন মাইনু, ফারুক আহমেদ, সাধারণ সম্পাদক আনিসুর রহমান মঞ্জু প্রমুখ।
বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সাধারণয মানুষ আজ দিশেহারা। সরকার সাধারণ মানুষের সাথে প্রতারণা করছে। ১০ টাকা কেজি চাল খাওয়াবে বলে এখন ৭০ টাকা কেজিতে চাল কিনতে হচ্ছে। বিদ্যুৎ নিয়ে চালানো হচ্ছে প্রহসন। ঘন্টায় ঘন্টায় লোডশেডিং দিয়ে মানুষকে অতিষ্ঠ করে তুলছে। এসবের সাথে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, পরিবহন ভাড়া বৃদ্ধিতো আছেই। সবকিছু মিলিয়ে দেশের সাধারণ মানুষ আজ নিতান্তই অসহায়। উপস্থিত হাজার হাজার নেতাকর্মীদের প্রতি আহবান জানিয়ে বক্তারা বলেন, এখন আর ঢাকায় বসে থেকে রাজনীতি করার দিন নয়। রাজপথে থেকে রাজনীতি করতে হবে। নেতাকর্মীদের অনুপ্রেরণা যোগাতে হবে। আগামী দিনে দলীয় আন্দোলন সংগ্রামে নেতাকর্মীদের রাজপথে থেকে বলিষ্ঠ ভূমিকা রাখার আহবান জানানো হয়।