নগরীতে ঢাকনা বিহীন ড্রেনে পড়ে মৃত্যুর ঘটনা বাড়ছে

 

মাসুদ আলম।।

ত্রুটি পূর্ণ নির্মাণকাজে নগরীর বিভিন্ন সড়কের পাশে ঢাকনাবিহীন ড্রেনে পড়ে মৃত্যুর ঘটনা বেড়েছে। এছাড়া শিশু, কিশোর এবং বিভিন্ন শ্রেণীর পথচারীরা দিনে কিংবা রাতে চলাচল করতে গিয়ে ড্রেনের পড়ে আহত ঘটনাও ঘটছে। ঢাকনাবিহীন ড্রেন এবং ম্যানহোলে পড়ে এই পর্যন্ত এক শিশু ও এক বৃদ্ধসহ একাধিক ব্যক্তি মারা গেছেন। আহতের ঘটনা ঘটেছে কয়েকটি।

খোঁজ নিয়ে জানা যায়, গত ২২ আগস্ট কুমিল্লা সিটি কর্পোরেশনের ২৩ ওয়ার্ডের (কোটবাড়ি) চাঙ্গিনী এলাকায় ঢাকনাবিহীন ড্রেনে পড়ে আট বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। শিশু রবিন কুমিল্লার চান্দিনা উপজেলার কেশেরা গ্রামের মো. সুমন মিয়ার ছেলে। মা রোজিনা বেগমসহ মামার বাড়ি কুমিল্লার সিটি কর্পোরেশনের ২৩ নং ওয়ার্ডের (কোটবাড়ি) চাঙ্গিনী হাইস্যার কলোনিতে বেড়াতে আসেন। খেলতে গিয়ে সিটি কর্পোরেশনের ঢাকনাবিহীন ড্রেনে পড়ে মৃত্যুর পর ভেসে উঠে রবিন।

রবিনের মামাসহ স্থানীয়রা অভিযোগ করেন, ড্রেনের উপরে অধিকাংশ জায়গায় এখনও ঢাকনা নেই। এগুলো সিটি কর্পোরেশনের উদাসীনতা এবং অবহেলা। আট বছরের শিশু রবিন মৃত্যু ছাড়াও এর পূর্বে ঢাকনাবিহীন এই ড্রেনের উপর দিয়ে হাটতে গিয়ে একাধিকবার একাধিক ব্যক্তি আহত হয়েছে।

এর আগে ২১ জুলাই কুমিল্লা নগরীর পুরাতন চৌধুরী পাড়ার হোমিও কলেজ থেকে শাহসুজা মসজিদ যাওয়ার সড়কে সিটি করপোরেশনের নিমার্ণাধীন ড্রেনের ঢাকনা না থাকায় পড়ে এক বৃদ্ধের মৃত্যু হয়েছিল। নিহত আনু মিয়া (৮০) উত্তর গাংচর এলাকার বাসিন্দা।

স্থানীয়রা জানান, কুমিল্লা শহরের পুরাতন চৌধুরীপাড়াস্থ হোমিও কলেজ থেকে শাহসুজা মসজিদ যাওয়ার সড়কে ড্রেন নির্মাণ কাজ চলছে। ওই ড্রেনের মাঝে মাঝে ময়লায় তোলার জন্য ফাঁকা রাখা স্থানগুলো উন্মুক্ত ছিল। সেখানে রড বের হয়েছিল। দিনভর বৃষ্টির মধ্যে ঐ এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। বিকালের দিকে পুরাতন চৌধুরীপাড়া উত্তর গাংচরের বসবাসকারী ৮০ বছর বয়স্ক আনু মিয়া রাস্তায় হাঁটতে বের হলে ওই ঢাকনাবিহীন ড্রেনে পড়ে যান। এতে তাঁর মাথা ডুবে যায়। এসময় আশপাশের লোকজন ছুটে আসেন। তাকে উদ্ধারের কিছুক্ষণ পর তাঁর মৃত্যু হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কুমিল্লা নগরীর রানীর বাজার থেকে পুলিশ লাইন পর্যন্ত নতুন এই সড়কের ড্রেনের অধিকাংশ জায়গায় ¯েøপ ভেঙ্গে দুর্ঘটনার ঝুঁকি তৈরি হয়েছে। এছাড়া পুরাতন চৌধুরী পাড়া, নতুন চৌধুরী পাড়া এবং চর্থা এলাকাসহ বিভিন্ন সড়কের ড্রেনের একই অবস্থা তৈরি হয়েছে।

এই বিষয়ে কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু জানান, ২৩ নং ওয়ার্ডে ড্রেনে পড়ে শিশু মৃত্যুর ঘটনাটি শুনেছি। ওই জায়গায় ঢাকনা ছিল, চুরি হয়ে গেছে। সামনে আমরা চিন্তা করেছি ঢাকনা না দিয়ে ¯ø্যাপ বসানোর জন্য। যাতে এমন দুর্ঘটনা না ঘটে। এছাড়াও যে সকল সড়কের ড্রেনের ¯ø্যাপ বা ঢাকনা ভেঙ্গে গেছে সেগুলোও দ্রুত মেরামত করা হবে।