নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে আইনের যথাযথ বাস্তবায়ন দাবি

 

জাতীয় কন্যা শিশু দিবস ২০২১ ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে বৃহম্পতিবার মহিলা বিষয়ক অধিদপ্তর চৌদ্দগ্রাম ও চৌদ্দগ্রাম উপজেলা নারী উন্নয়ন ফোরামের পক্ষ থেকে নারী ও শিশু নির্যাতন বন্ধে “বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ ও সংশোধিত আইন ২০১৮” কার্যকরের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। চৌদ্দগ্রাম উপজেলা পরিষদ প্রাঙ্গণে আয়োজিত মানববন্ধনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান রাশেদা আখতার,চৌদ্দগ্রাম উপজেলার সহকারী কমিশনার (ভূমি) তমালিকা পাল,মহিলা বিষয়ক কর্মকর্তা বীথি চক্রবর্তী,তথ্য আপা প্রকল্পের কর্মকর্তা ফাতেমা সাত্তার লিপি, পৌর কাউন্সিলর নাছিমা খানম কোহিনূর,মনির আহম্মেদ খান মিঠু,রাহিমা বেগম ও সাংবাদিকবৃন্দ।

মানববন্ধনে একাত্মতা ঘোষণা করে তারা বলেন,পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গি এবং অভিভাবকদের সচেতনতার অভাবে এখনো আমাদের কন্যাশিশুদের একটি বড় অংশ পুষ্টি ও শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত। তারা বাল্যবিয়ে ও পাচারের স্বীকার হচ্ছে,তাই বিদ্যমান আইনের বাস্তবায়ন এবং সর্বোপরি নারী ও শিশুদের জন্য কর্ম সংস্থান ও বিনিয়োগ বৃদ্ধির আহবান জানানো হয়,পারিবারিক,সামাজিক নিরাপত্তার পাশাপাশি সকল প্রকার শারীরিক,মানসিক,ও যৌননির্যাতন বন্ধে সবাই স্বোচ্ছার হই

বাল্যবিবাহ,শিশুশ্রম,শিশুপাচার বন্ধে উদ্যোগ নিতে হবে,শিশু,কিশোর-কিশোরীদের জন্য মানসম্মত ও তথ্য-প্রযুক্তি নির্ভর শিক্ষা ও উপার্জনের সুযোগ সৃষ্টি করতে হবে। অধিকার,মর্যাদা ও নিরাপত্তা বিধান করে নারীর জন্য কর্মসংস্থান এর বিষয়ে বৈষম্য রোধ করে রাষ্ট্রীয় বিনিয়োগ বাড়ানোর দাবি জানানো হয়। মানববন্ধনে উপজেলার বিভিন্ন ইউনিয়নের মহিলা উন্নয়ন সমিতির সদস্যরা,জীবিকায়ন কর্মসূচির সদস্যরা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। মানববন্ধন শেষে জেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি ভাইস চেয়ারম্যান রাশেদা আখতার ও সহকারী ভূমি কমিশনার তমালিকা পাল উপস্থিত মহিলাদের মাঝে ফাল্গুনকরা চ্যারিটি ফাউন্ডেশন থেকে পাওয়া স্যানিটেশন সুরক্ষা সামগ্রী বিতরণ করেন। -প্রেস বিজ্ঞপ্তি।