এক বছর ধরে জলাবদ্ধ স্কুল মাঠ!

 

মহিউদ্দিন মোল্লা

ভুবনঘর আবুল হাসেম আব্বাসিয়া উচ্চ বিদ্যালয়। কুমিল্লা সদর উপজেলার আমড়াতলী ইউনিয়নে অবস্থিত। এক বছর ধরে স্কুলটির প্রবেশ পথ ও মাঠ জলাবদ্ধ হয়ে আছে। এদিকে বৃষ্টি হলে ক্লাসরুমে পানি ঢুকে পড়ে। ভিজে যায় লাইব্রেরির বই। পানিতে হাঁটতে গিয়ে শিক্ষার্থীরা চর্মরোগে আক্রান্ত হচ্ছে। এছাড়া স্কুল সংলগ্ন প্রায় দুই হাজার বাসিন্দাদেরও চলাচলে দুর্ভোগে পড়তে হয়।

সরেজমিন গিয়ে দেখা গেছে.স্কুলে প্রবেশের রাস্তা,মাঠ,বারান্দা পানিতে ডুবে আছে। বালির বস্তা ফেলে বারান্দা দিয়ে শিক্ষক শিক্ষার্থীরা চলাচল করছে। টয়লেট ডুবে যাওয়ায় প্রয়োজন মেটাতে পাশের বাড়িতে যেতে হচ্ছে সবাইকে। কয়েকদিন বৃষ্টি না হওয়ায় কিছু পানি কমেছে। যেদিন বৃষ্টি হয় সেদিন অফিস ও শ্রেণীকক্ষে পানি প্রবেশ করে। পানি প্রবেশ করে লাইব্রেরির বই ভিজে গেছে।

স্থানীয় নুরুল ইসলাম ও সফিকুল ইসলাম বলেন,গত এক বছর ধরে শিক্ষক শিক্ষার্থী ও এলাকাবাসী জলাবদ্ধতার দুর্ভোগে পড়েছেন। স্থানীয় দেলোয়ার হোসেন ও আনোয়ার হোসেন পানি সরার কালভার্টের মুখ মাটি দিয়ে ভরাট করায় এই জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

স্কুলের প্রধান শিক্ষক আহমেদ গোলাম সারোয়ার বলেন, স্কুলের মাঠ ও রাস্তা বছরের অধিকাংশ সময় পানিতে ডুবে থাকে। আমাদের ৩৩০জন শিক্ষার্থী,১২জন শিক্ষক ও ৩ জন কর্মচারী রয়েছে। এছাড়া এখানে একটি কিন্ডার গার্টেন রয়েছে। তাদের ১৭০জন শিক্ষার্থী রয়েছে। সবাইকে চলাচলে দুর্ভোগে পড়তে হচ্ছে।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আবদুল মজিদ বলেন,এবিষয়ে জেলা শিক্ষা প্রকৌশল ভালো ভূমিকা রাখতে পারে। আমরা সমস্যা সমাধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কথা বলবো।