ফেসবুক পাসওয়ার্ড চুরি করে এই ২৫টি অ্যাপ

আমোদ ডেস্ক:

ফেসবুক থেকে পাসওয়ার্ড চুরি করায় ২৫ টি জনপ্রিয় বিপদজন অ্যাপকে গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেয়া হয়েছে। পাসওয়ার্ড চুরির বিষয়টি সামনে আসতেই তড়িঘড়ি ব্যবস্থা নিলো গুগল। 

সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা বলেছেন, এই অ্যাপগুলির পরিচালনাকারি হ্যাকাররা যেকোনো প্রত্যন্ত স্থানে বসে, বিশ্বের যেকোনো কোণে তাদের শিকারির ফোন এবং ফেসবুক অ্যাকাউন্টে নজর রাখে।

এর আগে ফরাসি প্রযুক্তি সংস্থা (Evina) সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা ২৫ টি ভুয়ো অ্যাপের সন্ধান পেয়। যদিও তার আগেই ২.৩ মিলিয়নের বেশি মানুষ এই ধরনের অ্যাপগুলো ডাউনলোড করেছেন।

যদিও হ্যাকাররা ইউজারের ডিটেলস এবং পাসওয়ার্ড চুরি করে কী করে তা এখনো জানা যায়নি। তবে এর ফলে কোনো ইউজারের বড়সড় কোনো বিপদ হতে পারে। কারণ ফেসবুকেও আমাদের তথ্য দেয়া থাকে এবং আমরা অনেকের সাথে পার্সোনাল কথাও বলি।

যে ২৫টি অ্যাপকে গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে সেগুলো হলো-

iHealth step counter, Com.tyapp.fiction, File Manager, Composite Z, Screenshot capture, Daily Horoscope Wallpapers, Wuxia Reader, Plus Weather, Anime Live Wallpaper, Wallpaper Level, Contour level wallpaper, Super Wallpapers Flashlight, Padenatef, Iplayer & iwallpaper ।

Video maker, Color Wallpapers, Pedometer, Powerful Flashlight, Super Bright Flashlight, Super Flashlight, Solitaire, Accurate scanning of QR code, Classic card game, Junk file cleaning, Synthetic Z ।

সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা বলেছেন, এই অ্যাপগুলির মাধ্যমে হ্যাকাররা ইউজারের ফেসবুক অ্যাকাউন্ট ডিটেইলস এবং পাসওয়ার্ড চুরি করছে। অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করার পরে আসল ফেসবুক অ্যাপটি জাল লগইন পেজের দ্বারা রিপ্লেস করা হয়। ইউজাররা এই ধরণের জালিয়াতি সম্পর্কে অবগত নন, তাই কিছু চিন্তা না করেই তাদের ফেসবুক লগইনে ক্লিক করেন।