‘বঙ্গবন্ধুর হাত ধরে সবুজ বিপ্লবের সূচনা’

 

প্রতিনিধি।।
পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, বঙ্গবন্ধুর হাত ধরে সবুজ বিপ্লবের সূচনা হয়েছে। জাতির জনকের হাতে প্রতিষ্ঠিত বিএডিসির মাধ্যমে সেচ, সার ও বীজের কার্যক্রম কৃষকের আঙিনায় পৌঁছেছে। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক ইঞ্চি জমি খালি না রাখার ঘোষণাকে বাস্তবায়নে কাজ করছে বিএডিসি। খাল খননসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে তারা এই কার্যক্রম এগিয়ে নিচ্ছে।


কুমিল্লা-চাঁদপুর- ব্রাহ্মণবাড়িয়া জেলা সেচ এলাকা উন্নয়ন প্রকল্পের আওতায় মতলব ইউনিট অফিস কাম ট্রেনিং সেন্টার উদ্বোধন অনুষ্ঠানে রবিবার তিনি এসব কথা বলেন। এসময় কুমিল্লা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও প্রকল্প পরিচালক প্রকৌশলী মোহাম্মদ মিজানুর রহমান, মতলব দক্ষিণ উপজেলা চেয়ারম্যান বি. এইচ. এম কবির আহমেদ, উপজেলা নির্বাহী অফিসার রেনু দাসসহ বিএডিসির সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলী, স্থানীয় বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
প্রকল্প পরিচালক প্রকৌশলী মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ভাল বীজ, গুণগতমানের সার ও ভাল প্রযুক্তি ব্যবহার করেও পরিমিত সেচ ব্যতীত ভাল ফসল উৎপাদন নিশ্চিত করা যাবে না। প্রকল্পের মাধ্যমে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের ফলে কৃষকরা অপেক্ষাকৃত স্বল্প খরচে সেচ সুবিধা গ্রহণ করছেন। প্রকল্পের আওতায় খাল পুনঃখননের ফলে সংশ্লিষ্ট এলাকায় জলাবদ্ধতা দূর হয়েছে।