বাখরাবাদে গ্রাহক সংযোগে জালিয়াতি

তদন্ত কমিটি, তিনজনকে বদলি
হাতানো হয় ৫কোটি টাকার বেশি

মহিউদ্দিন মোল্লা।।
কুমিল্লার লাকসামে বাখরাবাদ গ্যাসে জালিয়াতির মাধ্যমে নতুন গ্রাহক সংযোগের অভিযোগ উঠেছে। এনিয়ে সন্দেহভাজন তিনজনকে বদলি করা হয়েছে। ৩সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এতে গ্রাহক প্রতি ৩ থেকে ৫লাখ টাকা হাতিয়ে নেয়ারও অভিযোগ রয়েছে। যার পরিমাণ ৫কোটি টাকার বেশি।
মহাব্যবস্থাপক (বিপণন) মো. সোলায়মান মঙ্গলবার জানান, লাকসাম এলাকায় নতুন গ্রাহক সংযোগের অভিযোগ পেয়েছি। সন্দেহভাজন তিনজনকে বদলি করা হয়েছে। এনিয়ে ৩সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত রিপোর্ট পেয়ে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।
২৫সেপ্টেম্বর এক আদেশে বদলি করা হয়, ব্যবস্থাপক মো. ওয়ালিউল ইসলামকে ব্রাহ্মণবাড়িয়ায়, উপ-ব্যবস্থাপক অতুল কুমার নাগকে আশুগঞ্জে ও সহকারী ব্যবস্থাপক কাজী মো.আনোয়ার হোসেনকে চাঁদপুরে।
বাখরাবাদ গ্যাস সিস্টেম লি: এর একাধিক সূত্র নিশ্চিত করেছে,২০১৬সালের পর থেকে সরকার নতুন গ্যাস সংযোগ বন্ধ রেখেছে। সম্প্রতি বাখরাবাদ গ্যাস তাদের গ্রাহক সংখ্যা নিয়ে কাজ করতে গিয়ে দেখে-লাকসাম উপ-আঞ্চলিক বিক্রয় কেন্দ্রে ১৮০জন গ্রাহক অস্বাভাবিকভাবে সফটওয়ারে এন্ট্রি হয়েছে। এনিয়ে গত ২৪ সেপ্টেম্বর উপ-মহাব্যবস্থাপক(প্রশাসন) মো. শহিদুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে বলা হয়,২০২১সালের ১জানুয়ারির পর ১৮০জন গ্রাহকের নাম সফটওয়ারে এন্ট্রি করা হয়। এনিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এতে ৩সদস্যের কমিটির প্রধান করা হয়েছে উপ-মহাব্যবস্থাপক(মেইনটেন্স) মো. মাহমুদুজ্জামানকে। চিঠিতে আরো বলা হয়,গ্যাস সংযোগ বন্ধ অবস্থায় কিভাবে নতুন গ্রাহক এন্ট্রি হলো তা কমিটি খতিয়ে দেখবে। লাকসাম অফিস ইনচার্জ উপ-ব্যবস্থাপক অতুল কুমার নাগ ও সহকারী ব্যবস্থাপক কাজী মো.আনোয়ার হোসেনের ইউজার আইডি দিয়ে গ্রাহকগুলো এন্ট্রি করা হয়েছে। কুমিল্লা অফিসে কর্মরত ব্যবস্থাপক মো. ওয়ালিউল ইসলামের ইউজার আইডি দিয়ে সেগুলো অনুমোদন করা হয়।
সূত্র আরো জানায়,বাখরাদ গ্যাসে অবৈধ সংযোগ, গ্রাহকের টাকা আত্মসাতসহ বিভিন্ন অনিয়মে বিভিন্ন সময়ে তদন্ত কমিটি হয়। অপরাধীদের কোন শাস্তি হয় না। সর্বোচ্চ তাদের বদলি করা হয়।
লাকসাম উপ-আঞ্চলিক বিক্রয় কেন্দ্রের ইনচার্জ উপ-ব্যবস্থাপক অতুল কুমার নাগ অভিযোগের বিষয়ে বলেন,নতুন গ্রাহক এন্ট্রির বিষয়ে তিনি কিছু জানেন না। তার বদলি স্বাভাবিকভাবে হয়েছে।
ব্যবস্থাপক মো. ওয়ালিউল ইসলাম বলেন, নতুন গ্রাহক এন্ট্রির বিষয়ে তিনিও কিছু জানেন না। তার ইউজার আইডি ব্যবহার করে গ্রাহক অনুমোদনের বিষয়েও তিনি কোন মন্তব্য করবেন না বলে জানান।