বাজার বাড়িতে আম-কাঁঠালের উৎসব

আল-আমিন কিবরিয়া।।
জ্যৈষ্ঠ মাসজুড়ে বাজারে দেশীয় ফলের আধিপত্য দেখা গেছে। পাওয়া যায় আম, কাঁঠাল, লিচু, ডেউয়া, লটকন, কালো জাম, গোলাপজাম, বেতফল, গাব, জামরুল, আতাফল, কাউ, পানিতাল, করমচা, আঁশফল ও শরিফাসহ নানা রকমের পাকা ফল। এসব ফলে সুবাসিত হাটবাজার।
দেশের অন্যান্য অঞ্চলের মতো কুমিল্লাতেও প্রচলিত আছে, নিজের গাছের ফল নিয়ে বেড়াতে যান আত্মীয়-স্বজনের বাড়িতে। যাদের ফলগাছ নেই তার কিনে নেন বাজার থেকে। এছাড়া ফলকে খাওয়াকে কেন্দ্র করে গ্রামাঞ্চলে আত্মীয়-স্বজনের বাড়িতে নিমন্ত্রণ থাকে।


কুমিল্লায় নগরীর রাজাগঞ্জ বাজার। অন্য সবকিছুর মতোই বিক্রি হয় দেশি-বিদেশি ফল। এ বাজার ঘুরে দেখা গেছে। আপেল, আঙ্গুর, কমলাসহ বিদেশি ফলের সথে দেশীয় মৌসুমী ফলের সমারহ। দাম হাতের নাগালে থাকায় কিনে নিচ্ছেন যে যার মত।
জেলার চান্দিনার সদর এলাকার একটিফল দোকান। সেখানে মৌসুমী ফল কিনতে এসেছেন নববিবাহিত এজাহারুল ইসলাম। মৌসুমী ফল নিয়ে বেড়াতে যাচ্ছেন। তিনি জানান, আমাদের গ্রামবাংলায় মধুমাসে ফল নিয়ে আত্মীয় স্বজনদের বাড়ি যাওয়া রীতি বহুকাল আগে থেকেই চলে আসছে। এজন্য আমরাও এখন মৌসুমী ফল নিয়ে বেড়াতে যাবো।
বুড়িচং উপজেলার কংশনগর বাজার। এ বাজার দিয়ে বয়ে গেছে কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া আঞ্চলিক সড়ক। সড়কের পাশেই প্রতিদিন পানিতাল বিক্রি করেন মো. শরিফ। তিনি জানান, কুমিল্লার মানুষ পানিতালকে চেনেন তাল বীজ নামে। অল্প সময়ের মধ্যে এ তাল বীজের মৌসুম শেষ হয়ে যায়। প্রতি বছর এর মৌসুম থেকে বৈশাখ মাস থেকে থেকে জ্যৈষ্ঠ মাসের মাঝামাঝি সময় পর্যন্ত।
বাজারের পাশাপাশি অনলাইনেও জমে ওঠে ফলের বেচাকেনা। আমের দেশ রাজশাহীসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে আম, লিচু, কাঁঠালসহ অন্যান্য মৌসুমী ফল সংগ্রহ করে অনলাইন প্লাটফর্মে বিক্রি করছেন তরুণরা।