বিশিষ্ট শিক্ষাবিদ শরিফুননেসা আহমেদের ইন্তেকাল

 

অফিস প্রতিনিধি।।
কুমিল্লা লুৎফুন্নেসা বালিকা বিদ্যালয় ও শৈলরাণী উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক এবং ফয়জুন্নেসা সরকারি বালিকা বিদ্যালয়ের সাবেক সহকারী শিক্ষক মিসেস শরিফুননেসা আহমেদ ঢাকার নিউরো সাইন্স ইনস্টিটিউট হাসপাতালে ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল প্রায় ৮০ বছর। বৃহস্পতিবার গ্রামের বাড়ি কুমিল্লার চান্দিনায় তাঁকে দাফন করা হয়।
পারিবারিক সূত্র জানায়, তিনি শিক্ষকতার পাশাপাশি রাজনীতি ও সামাজিক কর্মকাণ্ডে নেতৃত্বের ভূমিকায় দায়িত্ব পালন করেন। স্বাধীনতা পূর্বকালে তিনি কুমিল্লা জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা এবং স্বাধীনতা পরবর্তী সময়ে জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী ছিলেন।

ব্যাচেলর অব এডুকেশনে (বিএড) প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করা শিক্ষাবিদ শরিফুন্নেসা আহমেদ জাতি গঠন ও সামাজিক কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি কুমিল্লা জেলার সাধারণ সম্পাদক ছিলেন। জেলার শ্রেষ্ঠ শিক্ষক হিসাবে আশির দশকে তিনি প্রেসিডেন্ট গোল্ড মেডেল লাভ করেন।
রত্নগর্ভা এই নারী শিক্ষাবিদ মৃত্যুকালে তাঁর কৃতি সন্তান, পুত্রবধূ, নাতি-নাতনি এবং আত্মীয়স্বজন ছাড়াও বহু গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর এক ছেলে সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তা এবং আরেক ছেলে অষ্ট্রেলিয়ায় চিকিৎসা পেশায় নিয়োজিত।