বিশ্বসেরা গবেষকদের তালিকায় কুবি ট্রেজারারসহ ৪ জন শিক্ষক

 

অফিস রিপোর্টার।।

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে প্রকাশিত চলতি বছরের বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ট্রেজারারসহ ৪ জন শিক্ষক। ১০ অক্টোবর বিশ্বসেরা গবেষকদের ১২টি ক্যাটাগরিতে এ তালিকা প্রকাশ করা হয়।

তালিকায় স্থান পেয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান। তিনি বাংলাদেশি গবেষকদের মধ্যে ১৭৯৩ তম এবং ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষকদের মধ্যে ১৫৩ তম স্থান অর্জন করেছেন। অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের শিক্ষক। এছাড়া তালিকায় স্থান পেয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের চারজন শিক্ষক। তাদের মধ্যে ১ম স্থানে রয়েছেন একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল উদ্দিন, সহযোগী অধ্যাপক মোঃ তোফায়েল হোসেন মজুমদার, পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোঃ খলিলুর রহমান এবং ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক কাজী ওমর সিদ্দিক।

বৃহস্প্রতিবার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান বলেন, আমরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। আরও বেশি করে গবেষণায় মনোনিবেশ করার ইচ্ছে রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন প্রজেক্টে গবেষণায় বরাদ্দ রেখেছেন। তার কারণে গবেষকরা উঠে এসেছেন। আগামী আরো বেশি বরাদ্দ প্রত্যাশা করছি।

উল্লেখ্য, তালিকায় ১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে ৭ লাখ ৮ হাজার ৫৬১ জন গবেষক স্থান পেয়েছেন। মোট ১৭৯৪ জন বাংলাদেশি গবেষক এতে স্থান পেয়েছেন। সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‌্যাংকিংটি প্রকাশ করেছে।