বিশ্রাম না নেওয়া ও গতির কারণে অবসরপ্রাপ্ত সেনা সার্জেন্টকে বাস চাপা

কুমিল্লায় বাসচাপায় অবসরপ্রাপ্ত সেনা সার্জেন্ট দিদার হোসেনকে (৩৮) নিহতের ঘটনায় বাস চালককে গ্রেফতার করেছে র‌্যাব। রবিবার সংবাদ বিজ্ঞপ্তিতে র‌্যাাব-১১ সিপিসি-২ এর কোম্পানি কমান্ডার মেজর মোহাম্মদ সাকিব হোসেন এ তথ্য নিশ্চিত করেন। পর্যাপ্ত বিশ্রাম না নেওয়া ও দ্রুত গতির কারণে অবসরপ্রাপ্ত সেনা সার্জেন্ট দিদার হোসেনকে (৩৮) চাপা দেয় বলে জানান বাস চালক।
জানা যায়, গত ১০ মার্চ সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার বুড়িচংয়ের নাজিরা বাজার এলাকায় চট্টগ্রামমুখী লেনে মহাসড়কের ওপর তিশা পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে একটি মোটরসাইকেলকে পেছন থেকে ধাক্কা দিলে মোটরসাইকেল চালক অবসরপ্রাপ্ত সেনা সার্জেন্ট মো. দিদার হোসেন(৩৮) গুরুতর আহত হন। কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে তিনি মারা যান। নিহত দিদার ব্রাহ্মণবাড়িয়া জেলার জেলার নবীনগর থানার শিবপুর গ্রামের সফিকুল ইসলামের ছেলে।
এ ঘটনায় ময়নামতি হাইওয়ে থানার এএসআই মো. আব্দুল্লাহ বাদী হয়ে কুমিল্লার বুড়িচং থানায় সড়ক ও পরিবহন আইনে একটি মামলা দায়ের করেন। এরই প্রেক্ষিতে র‌্যাব একটি ছায়া তদন্ত শুরু করে। এরই ধারাবাহিকতায় র‌্যাব-১১, সিপিসি-২, কুমিল্লার একটি দল ১৩ মার্চ দেবিদ্বার থানার দক্ষিণ মিল্লাবাড়ী এলাকা হতে বাস চালক মো. বাবুলকে (৩০) গ্রেফতার করে। সে ওই গ্রামের ইদ্রিস মিয়ার ছেলে।
র‌্যাব জানায়, চালক বাবুল প্রাতিষ্ঠানিক ড্রাইভিং প্রশিক্ষণ ছাড়া বাসের চালক হিসেবে কাজ শুরু করে। প্রথম সাত বছর তার কোন ড্রাইভিং লাইসেন্স ছিল না। পরবর্তীতে সে ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করে।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে বাবুল জানায়, যাত্রী নিয়ে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা করে। পর্যাপ্ত বিশ্রাম না নেওয়া ও দ্রুত ঢাকা পৌঁছাতে পারলে আরেকটি ট্রিপ নিয়ে দিনের মধ্যেই ফেরত আসা যাবে। তাই সে দ্রুত চালাতে থাকে। নাজিরা বাজার এলাকায় মোটরসাইকেল নিয়ে দাঁড়িয়ে থাকা মো. দিদার হোসেনকে কাছাকাছি এসে লক্ষ্য করলেও গতির কারণে সে নিয়ন্ত্রণ করতে পারেনি।