বিসিএস দিতে চান নূর, তবে সরকারি চাকরি করবেন না

আমোদ ডেস্ক:

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর বিসিএস পরীক্ষায় অংশ নিয়ে ভালো ফল অর্জনের ইচ্ছা প্রকাশ করেছেন।

শুক্রবার রাতে ডয়েচে ভেলে বাংলার টকশোতে এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

নুর জানান, বিসিএস নিয়ে অন্তত নিজের অবস্থানটি সকলের কাছে ব্যক্ত করাই হবে এটি উদ্দেশ্য। তবে ভবিৎষতে তিনি কোন চাকরি করবেন না। জাতীয় রাজনীতিতে সম্পৃক্ত হবেন বলে জানিয়েছেন নুর।

তিনি বলেন, এক সময় আমরাও স্বপ্ন ছিল বিসিএস ক্যাডার হওয়ার। কিন্তু সরকারি কোটা আন্দোলন করতে গিয়ে ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠনের নেতাকর্মীদের হাতে একাধিকবার শারীরিক নির্যাতনের শিকার হতে হয়েছে। শুধুমাত্র এ আন্দোলন করতে গিয়ে নয়, ডাকসু নির্বাচনে অংশ নিয়েও ভিপি নির্বাচিত হওয়ার পরও ৭ বার হামলার শিকার হয়েছে। যে কারণে পড়াশুনার যে মন-মানসিকতা দরকার তা তৈরি করতে পারিনি।

আগামীতে আর বিসিএস দেওয়ার ইচ্ছে আছে কিনা- এ প্রশ্নের জবাবে নুর বলেন, আমার ইচ্ছে আছে যে, অন্ততপক্ষে এ পরীক্ষায় অংশ নিয়ে নিজের অবস্থানটি সকলের কাছে ব্যক্ত করা।

‘বিসিএসে অংশ নিয়েছি এবং ভালো ফলাফল অর্জন করেছি। এ ধরণের একটি ইচ্ছা আছে, তবে চাকরি করব না। তবে অংশ নিয়ে ভালো ফলাফল করতে চাই।’

চাকরি কেন করবে না-এ প্রশ্নের জবাবে নুর বলেন, এখন আমি আমার জীবনকে ব্যক্তিগতভাবে আর মূল্যায়ন করিনা। কিংবা আমার ব্যক্তিকে নিয়ে ভাবিনা। আমি এখন দেশের গণমানুষের জন্য রাজনীতি করছি। আমার মূল লক্ষ্য দেশের জাতীয় রাজনীতির এ ধারাকে পরিবর্তন আনা। এ লক্ষ্য নিয়ে কাজ করছি। আর চাকরি করলেতো এটা করা যাবে না।