ব্রাহ্মণবাড়িয়ায় নোঙরের আয়োজনে বিশ্ব নদী দিবস উদযাপন

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
‘মানুষের জন্য নদী’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ব্রাহ্মণবাড়িয়ায় বিশ্ব নদী দিবস ২০২১ উদযাপন করা হয়েছে। রোববার (২৬ সেপ্টেম্বর) সকালে ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাব প্রাঙ্গনে নদী নিরাপত্তার সামাজিক সংগঠন ‘নোঙর’র  আয়োজনে নদী রক্ষার দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
নোঙর ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার সভাপতি শামীম আহমেদের সভাপতিত্বে ও নির্বাহী সদস্য সোহেল আহাদ’র সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সভাপতি রিয়াজ উদ্দিন জামি, জেলা নাগরিক ফোরামের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা রতন কান্তি দত্ত, নোঙরের সাধারণ সম্পাদক খালেদা মুন্নী, কমিউনিস্ট নেতা কমরেড সাজিদুল ইসলাম, ওয়ার্কার্স পার্টির নেতা কমরেড নজরুল ইসলাম, সংগঠক মনিরুল ইসলাম শ্রাবন প্রমূখ।
বক্তারা বলেন, নদীমাতৃক বাংলাদেশে সকল নদ-নদীর শেকড় হচ্ছে খাল-বিল, জলাশয়, হাওর-বাওর ইত্যাদি। জেলার খালগুলো মানব দেহের শিরা উপশিরার মতো ছড়িয়ে ছিটিয়ে ছিল প্রাণবন্ত। এখন অধিকাংশেরই মরণ দশা। ভূমিদস্যুরা খাল ভরাট করে অবৈধভাবে নির্মাণ করছে দোকানপাট, বাড়িঘরসহ বিভিন্ন স্থায়ী স্থাপনা। জেলার ছোট বড় প্রতিটি নদী দূষণ, দখল, ভাঙন, ভরাট, সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করায় নদীবেষ্টিত জীবন-জীবিকা হচ্ছে ব্যাহত। ভবিষ্যৎ প্রজন্মের জন্য পরিবেশ হয়ে ওঠছে হুমকি স্বরূপ। নদীর গতিপথ সীমিত ও পরিবর্তনের কারণে ভৌগলিক মানচিত্রও পরিবর্তন হচ্ছে। উল্লেখ্য ব্রাহ্মণবাড়িয়া শহরের ভিতর দিয়ে প্রবাহিত ঐতিহ্যবাহী টাউনখালের পৈরতলা ব্রিজ সংলগ্ন খালের মাঝামাঝি অংশে ফোর লেন সড়ক উন্নয়ন প্রকল্পে নতুন ব্রিজের পিলার স্থাপনের জন্য পাইলিং করা হচ্ছে। যার ফলে টাউনখালের নাব্যতা সঙ্কটে পড়বে। তাই
সরকারের পাশাপাশি জনগণ, রাজনৈতিক নেতৃবর্গ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন, তরুণ সমাজকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। এজন্য সবাইকে একসাথে কাজ করার আহবান জানান।