ভারত থেকে পাসপোর্ট যাত্রীরা দেশে ফিরতে পারবেন

 

আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি।।

দেশের করোনা সংক্রমণ পরিস্থিতির অবনতির ফলে স্থলপথে ভারত-বাংলাদেশ ভ্রমণের সময়সীমা সংক্ষিপ্ত করা হয়েছে। ভারতে থেকে পাসপোর্টধারী বাংলাদেশি যাত্রীরা এখন থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে সপ্তাহে তিন দিন দেশে ফিরতে পারবেন। গমন করতে পারবেন আটকেপড়া ভারতীয় নাগরিকরাও। ঢাকার স্পেশাল ব্রাঞ্চের (এসবি) এ নির্দেশনার বরাত দিয়ে গতকাল রোববার বিষয়টি নিশ্চিত করে আখাউড়া চেকপোস্ট ইমিগ্রেশন কর্তৃপক্ষ।

ইমিগ্রেশন সূত্র জানায়,ভারতে আটকেপড়া বাংলাদেশিরা আগরতলায় বাংলাদেশ সহকারী হাইকমিশনের নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি) বা অনাপত্তিপত্র নিয়ে এখন থেকে সপ্তাহে তিন দিন ভারত থেকে বাংলাদেশে ফিরতে পারবেন। রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার এই তিনদিন আসতে পারবেন।

অন্যদিকে বাংলাদেশে আটকেপড়া ভারতীয় নাগরিকরা বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে ভারতীয় হাইকমিশনের তালিকা মোতাবেক নিজ দেশে প্রতিদিনই ভারতে গমন করতে পারবেন।

করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি অবনতি হওয়ায় স্থলপথে ভারত ভ্রমণে গত ২৩ এপ্রিল নিষেধাজ্ঞা জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পরে বাংলাদেশ সরকার নির্দেশনা দেয় ভারতে আটকেপড়া পাসপোর্ট যাত্রীরা ভারতে নিযুক্ত বাংলাদেশি হাইকমিশন থেকে এনওসি নিয়ে দেশে ফিরতে পারবে।

পরবর্তীকালে গত ৮ মে সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত পাসপোর্ট যাত্রীরা দেশে ফিরতে পারবেন বলে সরকার নতুন একনির্দেশনা দেয়।
আখাউড়া চেকপোস্ট ইমিগ্রেশন ইনচার্জ আব্দুল হামিদ জানান, দেশে করোনা সংক্রমণ রোধে ভারতে থেকে পাসপোর্ট যাত্রীরা সপ্তাহে তিন দিন দেশে ফিরতে পারবেন বলে সরকার নতুন নির্দেশনা দিয়েছে। এখন থেকে সপ্তাহে রোববার, মঙ্গলবার ও বুধবার বিকাল ৩টা পর্যন্ত দেশে ফিরতে পারবেন এবং ভারতীয় পাসপোর্ট যাত্রীরা প্রতিদিন ভারতে যেতে পারবেন বলে জানান তিনি।

উল্লেখ্য,গত ২৬ এপ্রিল হতে গতকাল পর্যন্ত আখাউড়া স্থলবন্দর দিয়ে ২ হাজার ০৫২ জন যাত্রী বাংলাদেশে প্রবেশ করেছে। আগত যাত্রীদের ১৪ দিনের প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন কেন্দ্রে রাখা হয়েছে।

১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শেষে গত ২৬ এপ্রিল হতে গতকাল পর্যন্ত ১ হাজার ৭৩৮ জন যাত্রী ছাড়া হয়েছে।