ভিক্টোরিয়ায় বিনামূল্যে ফ্রিল্যান্সিং জানার সুযোগ

আবু সুফিয়ান রাসেল।।

বিনামূল্যে ছাত্র-ছাত্রীদের ফ্রিল্যান্সিং শিখানোর ঘোষণা দিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ। গত ৯ আগস্ট অধ্যক্ষের কার্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।

কলেজ সূত্রমতে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী, জাতীয় শোক দিবস ও মুজিববর্ষ উপলক্ষে ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে ক্যারিয়ার দক্ষতা উন্নয়ন বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ কাজের অংশ হিসাবে দুই সপ্তাহ ব্যাপি ওয়ার্ডপ্রেস ডেভলপমেন্ট শিখানো হবে। একই সাথে ফ্রিল্যান্সিং করানো জন্য বিশেষ দিক নির্দেশনা প্রদান করা হবে। এ কোর্সে কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্য থেকে ডিগ্রি, স্নাতক ও ¯স্নাতকোত্তার পর্যায়ের ছাত্র-ছাত্রীরা আবেদন করাতে পারবে।

অনলাইন ফ্রিল্যান্সিং কোর্স পরিচালনা কমিটির আহবায়ক মোহাম্মদ সিপন মিয়া জানান, আগামী ১৪ আগস্ট কলেজের আগস্টের মধ্যে কলেজের অফিসিয়াল ফেসবুক পাতায় প্রদত্ত লিংকে আবেদন করতে পারবে। বাচাইকৃত শিক্ষার্থীদের নিয়ে ১৬ আগস্ট উদ্বোধনী ক্লাস শুরু হবে। কুমিল্লা সদর আসনের এমপি মহোদয় জুম অ্যাপের মাধ্যমে যুক্ত হয়ে উদ্বোধন করবেন। অনুষ্ঠানটি সরাসরি কলেজের অফিসিয়াল ফেসবুকে প্রচার করা হবে।

শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্মদ শাহজাহান বলেন, শিক্ষার্থীদের এগিয়ে নিতে কলেজ প্রশাসনের এ উদ্যোগ। ইতোমধ্যে প্রায় তিন শত ছাত্র-ছাত্রী আবেদন করেছে। আশা করি, ছাত্র-ছাত্রীরা প্রযুক্তিতে যেমন দক্ষ হবে, ঠিক তেমনি তাদের খণ্ডকালীন কিছু আয়ের সুযোগ হবে।
কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. রুহুল আমিন ভূঁইয়া জানান, মুজিববর্ষ উপলক্ষ্যে কলেজে অনেকগুলো কাজ হয়েছে। ডিজিটাল ল্যাব তৈরি হয়েছে। শ্রেণি ভিত্তিক প্রায় দুই হাজার ভিডিও ক্লাস আপলোড করা হয়েছে। যা কলেজের ফেসবুক ও ইউটিউব থেকে ভিক্টোরিয়া কলেজ তথা সারা দেশের ছাত্র-ছাত্রীরা উপকৃত হবে। ফ্রিল্যান্সিং কোর্সের মাধ্যমে পাড়া শোনার পাশাপাশি তারা ঘরে বসে, কিছু কাজ করে কিছু টাকা রোজগার করতে পারবে।