মতিন খসরুর অসমাপ্ত কাজের হাল ধরতে চান আবদুছ ছালাম বেগ

অফিস রিপোর্টার।।
সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরুর মৃত্যুতে তার সংসদীয় আসন কুমিল্লা-৫  (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) শূন্য ঘোষণা করা হয়েছে। সংসদ সচিব জাফর আহমেদ খান স্বাক্ষরিত এক গেজেটে গত বুধবার (২১ এপ্রিল) আসনটি শূন্য ঘোষণা করা হয়। ইতোমধ্যে ১৫ জনেরও বেশী আওয়ামীলীগের নেতা নৌকা প্রতীকের জন্য দৌড়ঝাঁপ শুরু করেছেন।
এ আসনে মনোয়ন পেতে আগ্রহীদের মধ্যে আছেন, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন, বুড়িচং উপজেলার আওয়ামী লীগের সিনিয়র সভাপতি এড. আবুল হাশেম খাঁন, ব্রাহ্মণপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাংগীর খাঁন চৌধুরী, বুড়িচং উপজেলার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আখলাক হায়দার, ব্রাহ্মণপাড়া উপজেলা চেয়ারম্যান আবু জাহের, ব্যারিষ্টার সোহরাব খাঁন চৌধুরী, এহতেশাম রুমি, দিদার মো. নিজামুল ইসলাম, আব্দুল মতিনসহ এক ডজনের বেশী প্রার্থী। তবে সমাজিক মাধ্যম ও নির্বাচনী এলাকায় আলোচনার শীর্ষে রয়েছেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগ নেতা আবদুছ ছালাম বেগ। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও সদ্য প্রায়ত সংসদ সদস্য খসরুর প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন।
আওয়ামীলীগ নেতা আবদুছ ছালাম বেগ ছাত্রজীবন থেকেই বঙ্গবন্ধুর আদর্শে অটল। দায়িত্ব পালন করেছেন ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগে। তিন দশকেরও বেশি সময় বুকে লালন করছেন বঙ্গবন্ধুর আদর্শকে। কুমিল্লা -৫ (বুড়িচং- ব্রাহ্মণপাড়া) উপ-নির্বাচনে আলোচনায় আছেন এ নেতা। নির্বাচনী আসনের ১৭টি ইউনিয়নকে মডেল হিসাবে তৈরি করার প্রত্যয় ঘোষণা করেছেন তিনি।
সূত্র জানায়, কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার ষোলনল ইউনিয়নের সোনাইসার গ্রামের ঐতিহ্যবাহী বেগবাড়ীর সম্রান্ত মুসলিম পরিবারে এই প্রতিভাবান, মেধাবী  আওয়ামী লীগ নেতা মো. আবদুছ ছালাম বেগের জন্ম। তাঁর পিতার নাম মাওলানা মো. সামসুদ্দিন বেগ। তিনি সামসুদ্দিন বেগের একমাত্র পুত্র সন্তান। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত। এক পুত্র ও এক কন্যা সন্তনের জনক।  প্রথম বিভাগে এমবিএ (মাস্টার্স অব বিজনেস এডমিনিস্ট্রেশন ) শেষ করে তিনি সফল ব্যবসায়ী ও উদ্যোক্তা। বিজ্ঞাপন নির্মাতা প্রতিষ্ঠান শবনম আর্ট হলের একক সত্ত্বাধিকারী।
সাবেক জনন্দিত এ ছাত্রনেতা ও বর্তমান কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির অন্যতম সদস্য।  শিক্ষা জীবন থেকেই তিনি বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে ‘৯০ এর দশক থেকে আওয়ামী লীগের অঙ্গ সংগঠন বাংলাদেশ ছাত্রলীগে যুক্ত হন। তিনি এরশাদ বিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখেন। দলে সক্রিয় থাকার কারণে বিএনপির শাসনামলে তাকে মিথ্যা মামলায় জড়ানো হয়।
১/১১ সময় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কারাগার থেকে মুক্ত করতে কুমিল্লার রাজপথে সক্রিয় ভূমিকা রাখেন। ২০১৪ সালে কেন্দ্রীয় কর্মসূচি বাস্তবায়নে বুড়িচং- ব্রাহ্মণপাড়া এলাকায় প্রশংসনীয় ভূমিকা রাখেন এ নেতা। মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ব্যাপক সচেতনতা তৈরি করেন তিনি। সেনাবাহিনীর আহবানে কুমিল্লার প্রাণকেন্দ্র কান্দির পাড়ে তিনটি এলইডি টিভিতে বিনামূল্যে প্রচারণা চালিয়েছেন। এছাড়াও সড়ক মহাসড়কে পোস্টার, ফেস্টুন, বিলবোর্ডের মাধ্যমে প্রধানমন্ত্রীর ৩১ দফা প্রচার ও বাস্তবায়নে কাজ করেছেন। একই সাথে মহামারিতে অসহায়, দরিদ্র মানুষকে সাহায্য করেছেন তিনি।  কুমিল্লা-৫ (বুড়িচং- ব্রাহ্মণপাড়া) উপ-নির্বাচনে আলোচনায় আছেন এ নেতা। ইতোমধ্যে সামাজিক মাধ্যমে প্রচার প্রচারণা করছেন তার কর্মী-সমর্থকরা।
আসন্ন উপ-নির্বাচনে অংশ গ্রহণের বিষয়ে আবদুছ ছালাম বেগ জানান, নির্বাচনে অংশ গ্রহণের বিষয়টি নেত্রী চূড়ান্ত করবেন। আমি সব সময় দলীয় সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা রাখি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও আমি নমিনেশন সংগ্রহ করি। কেন্দ্রীয় সিদ্ধান্তের আলোকে তা প্রত্যাহার করে, আমার সকল নেতা-কর্মীদের নৌকা প্রতীকের জন্য কাজ করার নির্দেশ প্রদান করি। আমি নিজেও নৌকার জন্য কাজ করে নৌকাকে বিজয়ী করেছি। তাই, এবারের নির্বাচনেও আমি নমিনেশন সংগ্রহ করবো। সদ্য প্রায়াত নেতা খসরু ভাইয়ের অসমাপ্ত কাজ সমাপ্ত করতে নেত্রীর নির্দেশে কাজ করে যাবো। বুড়িচং- ব্রাহ্মণপাড়ার ১৭টি ইউনিয়নকে মডেল হিসাবে তৈরি করবো, ইনশা আল্লাহ।
প্রসঙ্গত, গত ১৪ এপ্রিল ঢাকায় মারা যান কুমিল্লা-৫  আসনের সংসদ সদস্য আবদুল মতিন খসরু। ২২ এপ্রিল এ আসন শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে জাতীয় সংসদ সচিবালয়।