মালদ্বীপে থাকা ভারতীয় সৈন্য সম্পর্কে যা জানা গেল

মোহাম্মদ মাহামুদুল ,মালদ্বীপ থেকে।।
মালদ্বীপ সরকার আনুষ্ঠানিকভাবে মালদ্বীপের ভূখণ্ডে ৭৭ জন ভারতীয় সৈন্য আছে বলে প্রকাশ করেছে।  রাষ্ট্রপতির কার্যালয় এর জননীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি এ তথ্য প্রকাশ করেছেন। সেক্রেটারি মোহাম্মদ ফিরজুল আবদুল্লাহ খলিল (রবিবার ১৯ নভেম্বর)  সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
প্রেস ব্রিফিংয়ে মোহাম্মদ ফিরজুল মালদ্বীপে ভারতীয় সামরিক কর্মীদের নির্দিষ্ট ভূমিকার রূপরেখা দেন।  তিনি উল্লেখ করেছেন, ২৪ জন সৈন্য  হেলিকপ্টার অপারেশনের সাথে জড়িত,২৫ জন একটি ডর্নিয়ার বিমানের অপারেশনে নিয়োজিত, ২৬ জনকে নতুন করে  দ্বিতীয় হেলিকপ্টারের অপারেশনে নিযুক্ত করা হয়েছে। এই বিমানগুলির রক্ষণাবেক্ষণ এবং প্রকৌশলের কাজের জন্য অতিরিক্ত দুইজন আছে।
 মোহাম্মদ ফিরজুল আরো জানান, মালদ্বীপের ভূখণ্ডে বিদেশি সামরিক বাহিনীর উপস্থিতি সম্পর্কে জনসাধারণের উদ্বেগগুলি সমাধান করার জন্য রাষ্ট্রপতি ড. মোহাম্মদ মুইজ তার দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করতে  জোর দিয়েছেন।
তিনি বলেন, পূর্ববর্তী প্রশাসনের  করা জাতির সার্বভৌমত্বকে ক্ষুন্ন করে এমন যেকোনো সিদ্ধান্ত বাতিল করবে এই সরকার। গত পাঁচ বছরে ১০০ টিরও বেশি দ্বিপাক্ষিক চুক্তির কথা উল্লেখ করেছে, যা বর্তমানে পরীক্ষাধীন রয়েছে।