মেয়াদ উত্তীর্ণ পানীয় তারিখ বদলে বিক্রি!

 

 প্রতিনিধি।।
মেয়াদোত্তীর্ণ সফট ড্রিংকস পাউডার (ট্যাং জাতীয় পানীয়) মার্কেট থেকে তুলে আনা হতো বাতিল বলে। কারখানায় এনে সেগুলি খুলে আবার নতুন তারিখ দেয়া কৌটায় ঢোকানো হতো। আবার সেই ট্যাং বিক্রি হতো আগের দামেই। কুমিল্লার একটি প্রতিষ্ঠানের দীর্ঘদিনের এমন প্রতারণা ধরা পড়ে বিএসটিআই ও জেলা প্রশাসনের অভিযানে। ৬০ হাজার টাকা জরিমানা করে ওই প্রতিষ্ঠানের উৎপাদন বন্ধ করা হয়। সোমবার (১৮ মার্চ) এ অভিযান পরিচালনা করেন কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. ফরিদুল ইসলাম।

বিএসটিআই ও জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে কুমিল্লার শুভপুর এলাকায় মেসার্স সিয়াম ফুড প্রোডাক্টস নামের একটা কোম্পানি বাজার থেকে মেয়াদউত্তীর্ণ ট্যাং গুলি তুলে আনতো। সেগুলি আবার বড় একটি ড্রামে রেখে পাউডার গুলি মিক্স করতো। এরপর নতুন তারিখ সম্বলিত একটি কৌটায় ভরে তা বাজার বিক্রি জন্য পাঠাতো। এছাড়াও যে মিশ্রণটি করতো সেটিও অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে করতো। যা মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

বিএসটিআই কুমিল্লার উপপরিচালক (সিএম) ও অফিস প্রধান কে এম হানিফ বলেন, ওই প্রতিষ্ঠান প্রতারণা করে আসছিল। তাদের ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। সেই সঙ্গে অবৈধ মালামাল ধ্বংস ও কারখানার উৎপাদন সম্পূর্ণভাবে বন্ধ করা হয়েছে।

অভিযানে আরো উপস্থিত ছিলেন সহকারী পরিচালক মো. শহিদুল ইসলাম, বিএসটিআই কুমিল্লার ফিল্ড অফিসার মো. আমিনুল ইসলাম শাকিল।