মোবাইল ফোন আসক্তি কমাতে আঁকাআঁকি

 

অফিস রিপোর্টার।।

কুমিল্লায় মোবাইল ফোন আসক্তি কমাতে শিশুদের জন্য আঁকাআঁকি,খেলাধুলা,সাধারণ জ্ঞান ও গাছ পরিচর্যার ব্যবস্থা করা হয়েছে। কুমিল্লা নগরীর লালমাই পাহাড় সংলগ্ন সালমানপুরে এসব কার্যকম হাতে নেয়া হয়। শুক্রবার গ্রামের একটি বাড়িতে উদ্দীপন নামক উন্নয়ন সংস্থা এই কার্যক্রমের উদ্বোধন করে। এসময় উপস্থিত ছিলেন, উদ্দীপন কুমিল্লা অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক মোহাম্মদ আবুল কালাম,কোটবাড়ি শাখার ব্যবস্থাপক জোনাকী রানী সরকার প্রমুখ।

আঞ্চলিক ব্যবস্থাপক মোহাম্মদ আবুল কালাম জানান,করোনার কারণে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। শিক্ষার্থীরা হতাশায় ভুগছে। অনেকে মোবাইল ফোনের নেতিবাচক আসক্তিতে জড়িয়ে যাচ্ছে। তাই আমরা শিক্ষার্থীদের বাড়িতে তাদের নিয়ে ক্লাব গঠন করেছি। তাদের আসক্তি থেকে দূরে রাখতে সৃজনশীল কাজে ফিরিয়ে নেয়ার চেষ্টা করছি। তাদের চিত্রাংকন,খেলাধুলা,সাধারণ জ্ঞান ও গাছের পরিচর্যায় ব্যস্ত করছি। এই কাজের ওপর প্রতি মাসে পুরস্কারের ব্যবস্থাও রয়েছে।

সালমানপুরের একটি বাড়িতে গিয়ে দেখা যায়,বাড়ির একটি পরিত্যক্ত মাটির ঘরকে মিলনায়তনে রূপ দেয়া হয়েছে। সেখানে অনুপ্রেরণামূলক বক্তব্য সংবলিত ফেস্টুন লাগানো হয়েছে। বিভিন্ন রঙের কাগজ লাগিয়ে উৎসবের আমেজ দেয়ার চেষ্টা করা হয়েছে। ঘরের মেঝে বসে মুখে মাস্ক লাগিয়ে শিক্ষার্থীরা চিত্রাকংন করছে। দরজা জানালা দিয়ে মুখ বাড়িয়ে নিজের সন্তানকে উৎসাহ দিচ্ছেন বাবা-মা।

ওই বাড়ির সুমন মিয়া নামের একজন অভিভাবক জানান,স্কুল বন্ধ। ছেলে ঘরে মন মরা হয়ে থাকতো। সে এইখানে যোগ দিয়ে আনন্দে আছে। তাকে গাছের চারা দেয়া হয়েছে। গাছ গুলো লাগিয়ে সে প্রতিদিন সকাল বিকাল পানি দিচ্ছে।

শিক্ষাবিদ এহতেশাম হায়দার চৌধুরী বলেন,শিক্ষার্থীদের মোবাইল ফোন আসক্তি থেকে দূরে রাখতে হবে। এজন্য তাদের বিকল্প আনন্দের ব্যবস্থা করে দিতে হবে। গাছ লাগানো,বই পড়ার প্রতিযোগিতা,খেলাধুলাসহ সৃজনশীল কাজে তাদের ব্যস্ত রাখতে হবে।