টিসিবি’র পণ্য বিক্রিতে অনিয়ম : ডিলারের জেল-জরিমানা

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
নির্ধারিত মূল্যে ট্রাক সেল করার কথা টিসিবির পণ্য। অথচ করছিলেন অনিয়ম। নিজস্ব গোডাউনে লুকিয়ে রেখে অন্যত্র চড়া মূল্যে করতেন বিক্রি। ভ্রাম্যমাণ আদালতের অভিযানিক দল সরেজমিনে গিয়ে এহেন অভিযোগের সত্যতা পেয়ে ডিলারকে অর্থ এবং কারাদণ্ড প্রদানসহ সংশ্লিষ্ট বিভাগে করা হয় ডিলারশীপ বাতিলের সুপারিশ। চাঞ্চল্যকর ঘটনাটি ব্রাহ্মণবাড়িয়া জেলা সদরের।
বৃহস্পতিবার (৫ আগস্ট) দুপুরে জেলা শহরের বঙ্গবন্ধু স্কয়ার চত্বরে জেলা প্রশাসনের সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাফফাত আরা সাঈদের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাম আদালত টিসিবির ডিলার আবদুর রহমানকে ছয় মাসের কারাদণ্ড এবং সাত হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো তিন দিনের কারাদণ্ড প্রদান করেন। দণ্ডপ্রাপ্ত টিসিবি’র ডিলার আবদুর রহমান (৩৮) জেলা শহরের উত্তর পৈরতলার কাঞ্চন মোল্লার পুত্র এবং ‘মাইশা এন্টারপ্রাইজ’ নামীয় টিসিবি’র ডিলার।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, একজন টিসিবি’র ডিলারকে প্রতিদিন যে বরাদ্দ দেওয়া হয় এর মধ্যে ৭০০ কেজি চিনি, ৩০০ কেজি ডাল, ৫০০ লিটার তেল ট্রাক সেলের মাধ্যমে বিক্রয় করার কথা। কিন্তু ‘মাইশা এন্টারপ্রাইজ’ নামীয় টিসিবি’র ডিলার পণ্য বিক্রিতে অনিয়ম করে আসছিলেন।গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে জেলা শহরের বঙ্গবন্ধু স্কয়ার চত্বরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনাকালে টিসিবি’র ডিলার মাইশা এন্টারপ্রাইজের পণ্য বিক্রয়ের সময় ব্যাপক অনিয়ম পাওয়া গেছে। এসময় পণ্য বিক্রয়ের ট্রাকে ৪৫৯ কেজি চিনি, ১০৯ কেজি ডাল ও ১১২লিটার তেলের ঘাটতি পান। কম পণ্য কেন বিক্রয় করা হচ্ছে, এমনটি ডিলারকে জিজ্ঞাসাবাদে তিনি স্বীকার করে বেআইনীভাবে পণ্যগুলো অন্য জায়গায় সংরক্ষণ করার বিষয়ও স্বীকার করেন। তৎপ্রেক্ষিতেই ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ৪৫ ধারামতে প্রতিশ্রুত পণ্য যথাযথভাবে বিক্রয় না করায় ডিলার আবদুর রহমানকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড ও সাত হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন দিনের কারাদণ্ড প্রদান করা হয়। পাশাপাশি তার ডিলারশীপ বাতিলের জন্য সংশ্লিষ্ট বিভাগে সুপারিশ করা হবে। পরে ডিলারের নিজস্ব গোডাউনে লুকিয়ে রাখা বাকী পণ্যগুলো টিসিবি’র ট্রাকে এনে বিক্রয় করা হয়।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাফফাত আরা সাঈদ বিষয়ের সত্যতা নিশ্চিত করে বলেন, ‘ট্রাক সেলে পণ্য বিক্রিতে অনিয়ম এবং বেআইনীভাবে পণ্যগুলো অন্য জায়গায় সংরক্ষণ করার বিষয় স্বীকার করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে টিসিবি’র ডিলার আবদুর রহমানকে অর্থ ও কারাদণ্ড প্রদান করা হয়। পাশাপাশি তার ডিলারশীপ বাতিলের জন্য সংশ্লিষ্ট বিভাগে সুপারিশ করা হয়।