‘মোহাম্মদ ফজলে রাব্বী ছিলেন বিনয়ী ও পরিশীলিত মানুষ’

 

সাংবাদিক মোহাম্মদ ফজলে রাব্বীর মৃত্যুবার্ষিকী পালিত

আবু সুফিয়ান রাসেল।।
মোহাম্মদ ফজলে রাব্বী বিনয়ী ও তিনি পরিশীলিত মানুষ ছিলেন। তার কোন অহংকার ছিলো না। তিনি সৎ ও সাহসী ছিলেন। আত্মীয়তা রক্ষায় তিনি অদ্বিতীয়। প্রতিবেশীদের হক রক্ষার তিনি ছিলেন জাগ্রত। তার মৃত্যুর প্রায় ৩০ বছরে এমন একজন বিনয়ী মানুষ তেমন চোখে পড়ে না। কাগজের নৌকা বইতে তিনি তুলেছেন একটি সাংবাদিক পরিবারের সংগ্রাম মুখর জীবনের গল্প। মঙ্গলবার বিকালে মোহাম্মদ ফজলে রাব্বীর ২৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণে সভায় বক্তারা এসব কথা বলেন।


মোহাম্মদ ফজলে রাব্বী সংসদের আয়োজনে কুমিল্লা টাউন হল কনফারেন্স এ স্মরণ সভার আয়োজন করা হয়।
মোহাম্মদ ফজলে রাব্বীর সহকর্মী ও সাংবাদিকরা আরো বলেন, আমাদের অনেকের সাংবাদিকতার হাতেখড়ি সাপ্তাহিক আমোদ। এই মুহূর্তে প্রয়োজন মোহাম্মদ ফজলে রাব্বীর মত এমন একজন সাংবাদিক ও সম্পাদকের যিনি শত প্রতিকুলতার মধ্যে থেকেও সততা ও আদর্শকে কখনো বিক্রি করে দেবেন না। সংবাদপত্রকে কখনো পণ্য হিসেবে বিবেচনা করবেন না।


মোহাম্মদ ফজলে রাব্বী সংসদের সভাপতি সাংবাদিক খায়রুল আহসান মানিকের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান। সংসদের সাবেক সাধারণ সম্পাদক শাহাজাদা এমরানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সংসদের সাধারণ সম্পাদক সাইয়িদ মাহমুদ পারভেজ। স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন কুমিল্লা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা. মোসলেহ উদ্দিন আহমেদ, জ্যেষ্ঠ সাংবাদিক প্রদীপ সিংহ রায় মুকুট, সাপ্তাহিক অভিবাদক সম্পাদক আবুল হাসানাত বাবুল, ছড়াকার জহিরুল হক দুলাল, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) সাবেক সভাপতি ডা. ইকবাল আনোয়ার, পরিবারের পক্ষে বক্তব্য রাখেন মোহাম্মদ ফজলে রাব্বীর একমাত্র ছেলে বাকীন এম. এ রাব্বী, আলী আকবর মাসুম, পরিবেশবিদ অধ্যাপক মতিন সৈকত, অনলাইন সংবাদ মাধ্যম সিটিভি নিউজের সম্পাদক ওমর ফারুকী তাপস, কুমিল্লা প্রেস ক্লাবের সাবেক সভাপতি মাসুক আলতাফ চৌধুরী, কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. মো. মাহাবুবুর রহমান,জ্যেষ্ঠ সাংবাদিক মাহবুবুল আলম বাবু, সাংবাদিক জসিম উদ্দিন অসীম, এনটিভির জেলা প্রতিনিধি মাহফুজ নান্টু প্রমুখ।
প্রসঙ্গত, মোহাম্মদ ফজলে রাব্বী ১৯৯৪ সালের ২৮ নভেম্বর ইন্তেকাল করেন। তিনি ১৯৫৫ সালের ৫ মে সাপ্তাহিক আমোদ প্রকাশ করেন। যা ৬৯ বছর ধরে নিয়মিত প্রকাশিত হচ্ছে।