মোহাম্মদ ফজলে রাব্বী সংসদের সভাপতি মানিক- সম্পাদক পারভেজ

‘মোহাম্মদ ফজলে রাব্বী আঞ্চলিক সাংবাদিকতার বাতিঘর’
প্রতিনিধি।।
মোহাম্মদ ফজলে রাব্বী সংসদের দ্বি-বার্ষিক সাধারণ সভা,মেধা শিক্ষাবৃত্তি প্রদান ও ২০২৩-২০২৫বর্ষের কার্যকরী কমিটি গঠন করা হয়। ১১সদস্যের কমিটির সভাপতি খায়রুল আহসান মানিক ও সাধারণ সম্পাদক সাইয়িদ মাহমুদ পারভেজ। শুক্রবার কুমিল্লা নজরুল ইনস্টিটিউট কেন্দ্র কুমিল্লার মিলনায়তনে সংসদের দ্বি-বার্ষিক সাধারণ সভা ও নির্বাচনের মাধ্যমে কার্যকরী কমিটি গঠন করা হয়। নির্বাচন কমিশনার আবুল হাসানাত বাবুল কমিটি উপস্থাপন করেন। সংসদের অন্যান্য নেতৃবৃন্দ হলেন,সহ-সভাপতি শাহাজাদা এমরান,সাংগঠনিক সম্পাদক অচিন্ত্য দাস টিটু,কোষাধ্যক্ষ মাওলানা আবু হানিফ মজুমদার। নির্বাহী সদস্য ডা. গোলাম শাহ্ জাহান,ডা.মোসলেহ উদ্দিন আহমেদ,আবুল হাসানাত বাবুল,শাহ মোহাম্মদ আলমগীর খান,মহিউদ্দিন মোল্লা ও বাকীন রাব্বী।


অনুষ্ঠানের প্রথম পর্বে গত সাধারণ সভার কার্যবিবরণী ও সাধারণ সম্পাদকের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন সংসদের সাধারণ সম্পাদক মহিউদ্দিন মোল্লা। কোষাধ্যক্ষের প্রতিবেদন উপস্থাপন করেন কোষাধ্যক্ষ মাওলানা আবু হানিফ মজুমদার। মুক্ত আলোচনায় অংশ নেন,নির্বাহী কমিটির সদস্য বদরুল হুদা জেনু,সদস্য নীতিশ সাহা,সাইয়িদ মাহমুদ পারভেজ,সৈয়দ আহমেদ লাভলু,মাহফুজ নান্টু,আবদুর রহমান ও আবু সুফিয়ান রাসেল প্রমুখ।
উন্মুক্ত আলোচনায় বক্তারা বলেন, মোহাম্মদ ফজলে রাব্বী আঞ্চলিক সাংবাদিকতার বাতিঘর। তিনি সাংবাদিকতার মত মহান পেশাটিকে কখনও কলঙ্কিত করেননি। নতুনদের আপন মনে গ্রহণ করেছেন, এগিয়ে যাওয়ার প্রেরণা দিয়েছেন। নতুন প্রজন্মের সাংবাদিকদের জন্য মোহাম্মদ ফজলে রাব্বী একজন অনুকরণীয় ব্যক্তিত্ব।

২য় পর্বে ছিলো মোহাম্মদ ফজলে রাব্বী মেধা শিক্ষাবৃত্তি প্রদান। এবছর কুমিল্লা ইউসুফ হাই স্কুলের ১০ম শ্রেণীর শিক্ষার্থী আমানক উল্লাহকে বৃত্তি ও সনদ প্রদান করা হয়। এই পর্বে বক্তব্য রাখেন ইউসুফ হাই স্কুলের প্রধান শিক্ষক সুভাষ চন্দ্র বীর,শিক্ষার্থীর মাতা জোহরা খাতুন ও শিক্ষার্থী আমানত উল্লাহ।
৩য় পর্বে সংসদের ২০২৩-২০২৫বর্ষের কার্যকরী কমিটি গঠন করা হয়। সব শেষে সংসদের নির্বাহী সদস্য শাহ মোহাম্মদ আলমগীর খান আমোদ প্রতিষ্ঠাতা সম্পাদক মোহাম্মদ ফজলে রাব্বী ও আমোদ উপদেষ্টা সম্পাদক শামসুননাহার রাব্বীসহ প্রয়াত অন্যান্যদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করেন।
উল্লেখ্য,দেশের প্রাচীন সংবাদপত্র সাপ্তাহিক আমোদ ১৯৫৫ সাল থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে। পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক মোহাম্মদ ফজলে রাব্বীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ২০০২সালে কুমিল্লার সুধীজন মোহাম্মদ ফজলে রাব্বী সংসদ প্রতিষ্ঠা করেন।