যকৃতের জন্য তাদের ভালোবাসা!

মহিউদ্দিন মোল্লা।।
যকৃত। মানবদেহের গুরুত্বপূর্ণ অঙ্গ। যকৃত বা লিভারের রোগ প্রথমে শনাক্ত না হলে রোগীর জীবন সংকাটাপন্ন হয়ে পড়ে। যকৃতের যত্নে কুমিল্লায় কাজ করছে কুমিল্লা লিভার ক্লাব। ২০১৭সালে সংগঠনটি যাত্রা শুরু করে। এতে চিকিৎসক,শিক্ষক, প্রকৌশলী,সমাজ সেবক,রাজনীতিবিদ,সংস্কৃতিকর্মী, যকৃত রোগে আক্রান্ত রোগী রয়েছেন। সংগঠনটি লিভার রোগ থেকে রক্ষা পেতে মানুষকে সচেতন করে আসছে। তারা সচেতনতামূলক সভা, ফ্রি হেপাটাইটিস বি স্ক্রিনিং,শিক্ষা বৃত্তি,গরিব রোগীকে বিনামূল্যে ওষুধ প্রদান ও কমমূল্যে হেপাটাইটিস বি এর টিকা দিচ্ছে। সংগঠনটি এই পর্যন্ত কুমিল্লা নগরী ও বিভিন্ন উপজেলায় নেয়া কর্মসূচির মাধ্যমে প্রায় ৫হাজার মানুষের হেপাটাইটিস বি স্ক্রিনিং করেছে।
সূত্র জানায়,কুমিল্লা লিভার ক্লাবের কার্যালয়ে রয়েছে নগরীর ঝাউতলায় এলাকার পড়শী ভবনে। এখানে শনিবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত বিনামূল্যে পরামর্শ ও কমমূল্যে হেপাটাইটিস বি-এর টিকা দেয়া হয়। শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত এই সেবা দেয়া হয়। শেষ স্টেজে থাকা রোগী কয়েক মাসের মধ্যে মারা যান। এই সময় ব্যয়বহুল চিকিৎসায় তার পরিবার নিঃশেষ হয়ে পড়ে। রোগীকে ভোগ করতে হয় রোগের যন্ত্রণা। লিভার ক্যান্সার ও লিভার সিরোসিস হলে তাকে সারিয়ে তোলা কঠিন হয়ে পড়ে। ফ্যাটি লিভার হলে চিকিৎসকের কাছে পরামর্শ নেয়া প্রয়োজন। এছাড়া সবার প্রয়োজন হেপাটাইটিস বি স্ক্রিনিং করে পজিটিভ হলে চিকিৎসা নেয়া। নেগেটিভ হলে হেপাটাইটিস বি এর টিকা নেয়া।
একজন রোগী বলেন,কুমিল্লা লিভার ক্লাবে হেপাটাইটিস বি স্ক্রিনিং করেছি। পজিটিভ হওয়ার পর চিকিৎসা নিয়ে ভালো আছি। অবহেলা না করে সবারই সচেতন হওয়া প্রয়োজন।
কুমিল্লা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ও কুমিল্লা লিভার ক্লাবের সভাপতি ডাঃ মোহাম্মদ ইজাজুল হক বলেন,আমাদের কাছে কিছু রোগী আসে তারা লিভার রোগের শেষ স্টেজে চলে এসেছেন। আমরা জানি, রোগে আক্রান্ত হওয়ার আগে টিকা নিলে ভালো থাকবেন। এছাড়া প্রথম দিকে চিকিৎসা নিলে রোগী সেরেও উঠবেন। তাই আমরা এই সংগঠনটি গঠন করি। এর মাধ্যমে রোগীদের সচেতন করছি। আমাদের পরিকল্পনা রয়েছে,ভবিষ্যতে লিভার রোগ নিরাময়ে একটি ইনস্টিটিউট বা হাসপাতাল গড়ে তোলার।


কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ মোঃ আজিজুর রহমান সিদ্দিকী বলেন,লিভারের রোগ নিয়ে গ্রামে অনেক কুসংস্কার চালু রয়েছে। অনেকে চিকিৎসকের কাছে না গিয়ে মোম পড়াসহ নানা ভুল চিকিৎসা নেন। এতে রোগীর অবস্থা আরো খারাপ হয়ে যায়। কুমিল্লা মেডিকেল কলেজ, কুমিল্লা মেডিকেল এসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল,কুমিল্লা নার্সিং কলেজ,ময়নামতি মেডিকেল কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হেপাটাইটিস বি এর টিকা দেয়া হয়। এটি ভালো উদ্যোগ। এই উদ্যোগ বিভিন্ন প্রতিষ্ঠানে ছড়িয়ে দিতে হবে।