রাতের আঁধারে কাটা হয় ৪ শত ড্রাগন ফলের গাছ

প্রতিনিধি।।
কুমিল্লার বুড়িচংয়ে রাতের আঁধারে ড্রাগন ফলের ৪ শতাধিক গাছ কেটে ফেলে দুর্বৃত্তরা। এতে প্রায় ৫ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। এ ঘটনায় বাগানের মালিক বাদী হয়ে বৃহস্পতিবার বুড়িচং থানায় একটি অভিযোগ দায়ের করেছেন।
জানা যায়, বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের শিকারপুর গ্রামের মোঃ আল-আমিন খন্দকার ৩৫ শতক জমিতে ২ হাজার ড্রাগনের চারা রোপন করেন। বর্তমানে ড্রাগন গাছগুলোতে ফুল ও ফল আসতে শুরু করেছে।
আল আমিন খন্দকার জানান, কয়েকদিন আগে রাতের আঁধারে দুর্বৃত্তরা তার বাগানের ২০০ টি গাছ কেটে ফেলে। এ নিয়ে তিনি সামাজিক ভাবে গ্রামের সর্দার মাতাব্বরদের অবহিত করেন। বৃহস্পতিবার সকালে তিনি বাগানে গিয়ে দেখেন বাগানের আরো প্রায় ১৮৪ টি ড্রাগন গাছা কাটা।
এদিকে একই রাতে বুড়িচং উপজেলার উত্তরগ্রামের কৃষক হুমায়ুন কবীরের ১৩ শতক জমির বেগুন উপড়ে ফেলছে দুর্বৃত্তরা। হুমায়ুন কবীর বলেন, অনেক টাকা খরচ করে জমিতে বেগুন গাছ রোপন করেছিলাম। দুর্বৃত্তরা আমার বেগুন গাছগুলো উপড়ে ফেলেছে। উপসহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ ওমর ফারুক ও ইউপি সদস্য মো. জাকির হোসেন বাগান পরিদর্শন করেছেন।
উপসহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ ওমর ফারুক জানান, দুই ধাপে ড্রাগন বাগানের ৩৮৪ টি গাছ কাটা হয়েছে। এতে করে কৃষকের ৪ লক্ষ ৬০ হাজার টাকার ক্ষতি হয়েছে।
এ বিষয়ে উপজেলার অতিরিক্ত কৃষি কর্মকর্তা কৃষিবিদ বানিন রায় বলেন, আগামী ২০ বছর পর্যন্ত ড্রাগন গাছগুলো ফল দিতো। এ বিষয়ে আমি উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়ের সাথে কথা বলেছি। ক্ষতিগ্রস্থ দুইজন কৃষককে সরকারি প্রণোদনার ব্যবস্থা করা হবে।
বুড়িচং থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মারুফ রহমান জানান, এ বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।