রিক্সাচিত্র শিল্পীদের নিয়ে কুমিল্লায় কর্মশালা

ইলিয়াস হোসাইন।।
রিক্সাচিত্রের শিল্পীদের নিয়ে কুমিল্লায় প্রথমবারের মতো কর্মশালার আয়োজন করা হয়েছে। শুক্রবার বিকালে কর্মশালাটি আয়োজন করা হয় কুমিল্লা পদুয়ার বাজার এলাকার এস এ নূর আলী আর্ট সেন্টারে। কর্মশালায় প্রশিক্ষক ছিলেন রিক্সা আর্টিস্ট এস এ মালেক। বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা সিটি কর্পোরেশন অঙ্কনশালার অধ্যক্ষ মোহাম্মদ শাহিন। কর্মশালায় কুমিল্লার বিভিন্ন উপজেলা থেকে আগত ৩০জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। কর্মশালাটিতে রিকশা চিত্রের রঙ তৈরি,নিজেদের মতো করে রঙের ব্যবহার,ছবির বিষয়,নিজেদের সৃজনশীলতা,স্বকীয়তাসহ বিভিন্ন কলা- কৌশল নিয়ে আলোচনা করা হয়।


অংশগ্রহণকারী প্রশক্ষণার্থী শিল্পী জীবন,সিরাজ,এসএ নূও আলী, আওয়াল ও সজিব খন্দকার বলেন, কুমিল্লাতে রিক্সা চিত্রের উপর কর্মশালার আয়োজন এটাই প্রথম। অংশগ্রহণ করতে পেরে খুব ভালো লাগছে। রিক্সাচিত্রের সাথে আমরা প্রায় দু’দশক ধরে সম্পৃক্ত আছি।
শিল্পী মোহাম্মদ শাহিন বলেন,রিক্সাচিত্র আমাদের লোক ঐতিহ্যের ধারক-বাহক। যদিও এ শিল্প আজ বিলুপ্তির পথে। কুমিল্লাতে এমন কর্মশালা বার বার আয়োজন হোক। এতে এ শিল্পের আরো কদর বাড়বে।
প্রশিক্ষক এস এম মালেক বলেন,আমাদের এ রিকশাচিত্র আশির দশকের বেশ দাপটে ছিলো। কিন্তু কালক্রমে তা আজ বিলুপ্তির পথে। তবে রিকশা চিত্র একেবারে যে হারিয়ে যাচ্ছে তা নয়। এর জৌলুশ ফেরাতেই আজকের এ কর্মশালার আয়োজন করেছি। রিকশা চিত্র এখন দেশ ছেড়ে বিদেশেও সুনাম ছড়াচ্ছে;বিদেশিদের মুগ্ধও করছে। এ শিল্পের বিদেশে শতকোটি টাকার বাজার রয়েছে। আমাদের ছাত্ররা ভারত ও নেপালসহ বিভিন্ন দেশে এ শিল্পের ওপর কর্মশালা করেছে। ইতোমধ্যে রিকশা চিত্র দেশের ঐতিহ্য সংস্কৃতি হিসেবে ইউনেসকোর স্বীকৃতিও পেয়েছে।