শতভাগ পাশ করেছে চা বিক্রেতার স্কুলের শিক্ষার্থীরা

মহিউদ্দিন মোল্লা:
এসএসসিতে শতভাগ পাশ করেছে চা বিক্রেতার প্রতিষ্ঠা করা স্কুলের শিক্ষার্থীরা। কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের পাশে ১৯৯৭সালে কুমিল্লার বরুড়া উপজেলার নলুয়া চাঁদপুর উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। এবার ৮১জন শিক্ষার্থী অংশ নিয়ে সবাই পাশ করেছেন। জিপিএ-৫ পেয়েছে ৮জন।
স্কুলের প্রতিষ্ঠা মোহাম্মদ আবদুল খালেক বলেন, ক্লাস সেভেন পর্যন্ত পড়েছি। অভাবের পরিবারে বেশি দূর পড়তে পারিনি। স্কুলের জন্য জমি দেওয়ায় প্রথম দিকে গ্রামের ও পরিবারের লোকজন পাগল বলতো। যেদিন আমার স্ত্রী স্কুল দেখে বললেন-একটি ভালো কাজ করেছেন সেদিন অনেক আনন্দ পেয়েছি। তিনি আরো বলেন, আমি শিক্ষার জন্য একটি ফুল বাগান করে দিয়েছি। এখন শিক্ষক ও এলাকাবাসীর দায়িত্ব তার পরিচর্যা করা। স্কুলটি সরকারিকরণ হলে এলাকার শিক্ষার্থীরা বিনা বেতনে পড়তে পারবে। তিনি স্বপ্ন দেখেন এখানে একদিন কলেজও প্রতিষ্ঠিত হবে।
ব্যক্তিগত জীবনে মোহাম্মদ আবদুল খালেক নি:সন্তান। ১৯৯৯সালের ২৮ অক্টোবর স্কুল দেখে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় তার স্ত্রী সখিনা বেগম মারা যান। ২০১৫সালে তার চা দোকানটি ঝড়ে উপড়ে ফেলে। তার কোন সহায় সম্বল নেই। এখন রাতে ভাই-ভাতিজাদের সাথে থাকেন। দিনে তিনি স্কুলের শিক্ষক শিক্ষার্থীদের সাথে সময় কাটান।
স্কুলে গিয়ে দেখা যায়, স্কুল মাঠে লাঠি ভর দিয়ে একজন বৃদ্ধ মানুষ কুঁজো হয়ে হাঁটছেন। তার পাশে হাঁটছেন শিক্ষার্থীরা। সবাই তার কুশল জিজ্ঞেস করছেন। কুঁজো হয়ে গেলেও তিনি একজন দৃঢ়চেতা এবং রসিক মানুষ। এই প্রতিবেদককে বলেন, আমার শরীরের বয়স ৯৪বছর,তবে মনের বয়স ২৭! তিনি এখনও স্কুলকে ঘিরে নানা স্বপ্ন দেখেন। তিনি চান স্কুলটি সরকারি হোক। তার এলাকার শিক্ষার্থীরা আরো এগিয়ে যাক।
স্কুল প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম বলেন, আমাদের শিক্ষক,অভিভাবক,শিক্ষার্থীদের যৌথ উদ্যোগে এই সফলতা এসেছে। আমরা পর পর তিনবার শতভাগ পাশ করেছি। আমরা এই ধারাবাহিকতা অব্যাহত রাখবো।