শিশু ধর্ষণের মামলায় আসামির যাবজ্জীবন কারাদণ্ড

চৌধুরী ইয়াসিন ইকরাম,  চাঁদপুর  ॥

চাঁদপুরের হাইমচর উপজেলার পূর্ব চরকৃষ্ণপুর গ্রামে রাতের বেলায় ঘুমন্ত শিশুকে তুলে বাগানে নিয়ে ধর্ষণের ঘটনায় দায়ের করা মামলায় মো. শাহ আলম (২৮) নামের এক ব্যক্তিকে যাবজ্জীবন কারাদন্ড, ৫০ হাজার টাকা অর্থদন্ড এবং অনাদায়ে আরো ৬ মাসের সশ্রম কারাদন্ড দিয়েছে আদালত।
বৃহস্পতিবার (১৫ জুন) দুপুরে চাঁদপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক জান্নাতুল ফেরদাউস চৌধুরী এই রায় দেন।
কারাদন্ডপ্রাপ্ত শাহ আলম চাঁদপুর সদর উপজেলার চান্দ্রা ইউনিয়নের বাখরপুর গ্রামের মো. ফারুক মোল্লার ছেলে।
মামলার বিবরণ থেকে জানাগেছে, ২০১৪ সালের ১৬ জুন রাত আনুমানিক ১১টার দিকে আসামী শাহ্ আলম তার শ্বশুর বাড়ি চরকৃষ্ণপুর যান। এর আগ থেকেই তার স্ত্রী নুরুন্নাহার ওই বাড়িতে বেড়াতে যান। কিন্তু ঘটনার দিন রাতে শাহ আলম তার স্ত্রীকে গিয়ে পাননি। স্ত্রী তার মামার বাড়িতে বেড়াতে গিয়েছিলেন। ওই সময় শাহ আলম শ্বশুর বাড়ির একটি ঘরে ঘুমিয়ে থাকা শিশুকে কোলে তুলে নিয়ে পাশের বাগানে  ধর্ষণ করে। শিশুটি চিৎকার করলে বাড়ির লোকজন এগিয়ে আসে।
এই ঘটনায় ১৭ জুন শিশুর নানা হাইমচর থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মো. শাহ আলমের বিরুদ্ধে মামলা দায়ের করেন।
মামলাটি তদন্তের দায়িত্ব দেয়া হয় তৎকালীন সময়ের হাইমচর থানার উপ-পরিদর্শক (এসআই) আবদুল হালিম সরকারকে। তিনি মামলাটি তদন্ত শেষে ২০১৪ সালের ৩০ আগস্ট আদালতে চার্জশীট দাখিল করেন।
সরকার পক্ষের আইনজীবী সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) খোরশেদ আলম শাওন জানান, মামলাটি দীর্ঘ ৯ বছর চলাকালীন সময়ে আদালত ৬জনের স্বাক্ষ্য গ্রহণ করেন। স্বাক্ষ্য গ্রহণ ও মামলার নথিপত্র পর্যালোচনা করে অভিযোগের প্রমাণ পাওয়ায় বিচারক এই রায় দেন। রায়ের সময় আসামি আদালতে অনুপস্থিত ছিলেন।
মামলায় আসামি পক্ষের আইনজীবী ছিলেন অ্যাডভোকেট হান্নান কাজী।