সিএনজি অটোরিকশার ভাড়া কমানোর দাবি যাত্রীদের

 

সাইফুল ইসলাম সুমন।।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মাধ্যমে হাসিনা সরকারের পতনের পর কুমিল্লা নগরীর বিভিন্ন স্ট্যান্ডে সিএনজি অটো রিকশাচালকদের কাছ থেকে জিবির টোকেনে চাঁদা আদায় বন্ধ রয়েছে। চাঁদাবাজি বন্ধে স্বস্তির হাসি চালকদের মুখে। যেহেতু সড়কে চাঁদাবাজি বন্ধ হয়েছে সেহেতু সিএনজি অটোরিকশা ও ব্যাটারিচালিত অটোরিকশা ভাড়া কমানোর দাবি করেছেন যাত্রীরা।
যাত্রীরা জানান, আগে নগরীতে সিএনজি অটোরিকশা ও ব্যাটারিচালিত অটোরিকশা চালকদের কাছ থেকে বিভিন্ন সিন্ডিকেটের মাধ্যমে চাঁদা আদায় করা হত। কিন্তু এখন কোথাও তাদের চাঁদা দিতে হচ্ছে না। তাই ভাড়া কমানোর দাবি করছেন তারা।
চালকরা জানান, সড়কে চাঁদাবাজি বন্ধ হয়েছে কিন্তু গ্যাস বিল ও নিত্যপণ্যের দাম তো কমেনি। এদিকে আমরা যাত্রীদের কাছ থেকে ভাড়াও বেশি নিচ্ছি না।
যাত্রী মাছুম বিল্লাহ বলেন, সিএনজি চালকরা আগে বিভিন্ন অযুহাতে ভাড়া বেশি নিত। এখন সড়কে চাঁদাবাজি নেই তাই সিএনজি অটোরিকশা ও ব্যাটারিচালিত অটো রিকশার ভাড়া কমানো উচিত বলে আমি মনে করি।
যাত্রী রুবেল হোসেন বলেন, টমছমব্রিজ থেকে কালির বাজার ভাড়া ৪০ টাকা। এখন তো সড়কে পুলিশ বা অন্য কাউকে টাকা দিতে হচ্ছে না। তাই এ সড়কে অন্তত ১০ টাকা ভাড়া কমানো উচিত।
সিএনজি অটোরিকশা চালক আবু তাহের বলেন, আগে আমাদের সড়কে অন্তত ১২০ টাকা জিবির টোকেন দিতে হতো। কিন্তু এখন সেটা বন্ধ রয়েছে। গ্যাস ও নিত্যপণ্যের দাম যে হারে বেড়েছে। এরপর দিনে আমরা সর্বোচ্চ ২/৩ টি ট্রিপ দিতে পারি। এতে আমাদের পোসায় না। কি করে আমরা ভাড়া কমাবো বলেন।