স্নাতক পাশ বাবুল এখন কৃষি শ্রমিক!

মহিউদ্দিন মোল্লা।।
কুমিল্লার বিজয়পুর বাজার। ঢাকা-চট্টগ্রাম রেললাইন। রেললাইনে উদাস দৃষ্টি তুলে বসে আছেন। রেললাইনের মতো সমান্তরাল নয় তার জীবন। গায়ে একটি শার্ট আর লুঙ্গি। এক হাতে একটি বাজারের থলে অন্য হাতে কৃষি কাজের ভার। অপেক্ষায় আছেন শ্রমিক হিসেবে বিক্রি হওয়ার। তিনি এক সময় শিক্ষক ছিলেন। সেই চাকরি হারিয়ে এখন কৃষি শ্রমিকের কাজ করেন। নাম সোলায়মান বাবুল। স্নাতক সম্পন্ন করা বাবুলের বাড়ি ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলার খুদ্র মাঝ খুরিয়া গ্রামে।
সোলায়মান বাবুল জানান,তার পাশের গ্রাম পাঁচ দোয়াল। সেখানের রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ে চাকরি করতেন। ৫বছর চাকরির পর স্কুলটি সরকারি হয়। সে সময় স্থানীয় কূটকৌশলে তিনি বাদ পড়েন। সেই থেকে তিনি কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করেছেন। ওই আয়ে পরিবার না চলায় কুমিল্লায় এসে কৃষি শ্রমিকের কাজ নেন। বাড়িতে স্ত্রী ও দুই সন্তান রয়েছে। বড়জন কলেজে পড়ে,ছোটজন প্রাথমিক বিদ্যালয়ে। থাকা ও খাবার গৃহস্তের বাড়িতে। যেদিন কাজ পান না সেদিন পাশের বিজয়পুর স্কুল বা মসজিদের বারান্দায় কাটিয়ে দেন।
কুড়িগ্রামের অলিপুর উপজেলার আমিনুল ইসলাম বলেন, বাবুল ভাইয়ের সাথে কৃষি কাজ করি। তিনি শিক্ষিত মানুষ। তার আচার ব্যবহার ভালো। তার জন্য মায়া লাগে।
বিজয়পুর শ্রম বিক্রির হাটের পাশে চা দোকান ওমর ফারুক ভুইয়ার। তিনি বলেন,বাবুল ১০বছর ধরে কৃষি শ্রমিকের কাজ করেন। কাজ না থাকলে দোকানের সামনে এসে চুপচাপ বসে থাকেন।
বালিয়াডাঙ্গী উপজেলা শিক্ষা কর্মকর্তা অতুল চন্দ্র রায় বলেন, সোলায়মান বাবুলের বিষয়টা শুনে খারাপ লাগছে। তিনি আমার অফিসে এলে বিষয়টি বিস্তারিত জানতে পারবো। বিস্তারিত জেনে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবো।