১৫০ বছরে নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা বিদ্যালয়

বাঁধভাঙ্গা উচ্ছ্বাস শিক্ষার্থীদের

মাহফুজ নান্টু।
কুমিল্লা নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। শুক্রবার ১৫০তম বর্ষপূর্তি উপলক্ষে সাবেক শিক্ষার্থীদের মেলা বসে। তাদের স্মৃতিচারণের পাশাপাশি হৈ-হুল্লোড়ে আনন্দ মুখর হয়ে উঠেছিলো স্কুল প্রাঙ্গণ। অনেকে তাদের বন্ধুদের পেয়ে আবেগতাড়িত হয়ে পড়েন।


এ উপলক্ষে কুমিল্লা টাউনহল থেকে আনন্দ র‌্যালি বের হয়। আনন্দ র‌্যালির উদ্বোধন করেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ.ক.ম বাহাউদ্দিন বাহার। এ সময় উপস্থিত ছিলেন সংরক্ষিত সংসদ সদস্য এরোমা দত্ত ও স্কুলের সাবেক শিক্ষার্থী সংরক্ষিত আসনের সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমা, স্কুলের বর্তমান প্রধান শিক্ষক রাশেদা আক্তারসহ সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা।


অনুষ্ঠান উদ্বোধন শেষে আ ক ম বাহাউদ্দিন বাহার বলেন, নবাব ফয়জুন্নেছা উপমহাদেশের গর্ব। তার জীবনী পাঠ্যপুস্তকে অন্তর্ভূক্ত করাসহ তার বাড়িটিকে প্রতœসম্পদ হিসেবে সংরক্ষণ করার জন্য জাতীয় সংসদে কথা বলেছি। নবাব ফয়জুন্নেছাকে অনুসরণ করেই কুমিল্লার মেয়েরা আজ দেশ ও দেশের বাইরে নিজেদের যোগ্যতার স্বাক্ষর রেখে চলছে।
উৎসব আয়োজক পর্ষদের যুগ্ম আহবায়ক দিলনাশিঁ মহসিন ও সদস্য সচিব ফাহমিদা জেবিন জানান, উৎসবে দেশ ও দেশের বাইরে থেকে দুই সহস্রাধিক শিক্ষার্থী নিবন্ধন করেন। অনেকেই আগের দিন কুমিল্লায় চলে আসেন। দিনভর কর্মসূচির মধ্যে বিকেলে আলোচনা সভা ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।