‘২০৫০সালে ২২ভাগ বয়স্ক মানুষের দেশ হবে বাংলাদেশ ’

 প্রতিনিধি।।
২০৫০সালে বাংলাদেশের বয়স্ক(৬০বছরের বেশি বয়স) মানুষের হার হবে ২২ভাগ। বর্তমানে তা ৯.২৮ ভাগ। এছাড়া দেশে বর্তমানে প্রতিবন্ধী জনসংখ্যা ২.৮০ভাগ। সঠিক দিক নির্দেশনা ও যতেœ এই বিপুল জনগোষ্ঠি এগিয়ে যেতে পারে। ভূমিকা রাখতে পারে দেশের অগ্রগতিতে। ২৫ জুন বিকালে কুমিল্লা আদর্শ সদর উপজেলার ধনুয়াইশ উচ্চ বিদ্যালয়ের হলরুমে আয়োজিত কর্মশালায় এই তথ্য জানানো হবে। ‘গ্রামীণ বয়স্ক ও প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে গৃহীত কার্যক্রম পর্যালোচনা ও ভবিষ্যৎ করণীয়’ বিষয়ক এই কর্মশালায় শতাধিক ৬০এর বেশি বয়সী নারী পুরুষ ও প্রতিবন্ধীরা অংশ নেন।
বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) পরিচালিত গ্রামীণ বয়স্ক ও প্রতিবন্ধী জনগোষ্ঠীকে কম্যুনিটির অংশগ্রহণে সহায়তা প্রদান জোরদারকরণ শীর্ষক প্রায়োগিক গবেষণার উদ্যোগে এই আয়োজন করা হয়।
এতে সভাপতিত্ব করেন বার্ডের পল্লী শিক্ষা ও সমাজ উন্নয়ন বিভাগের পরিচালক ড. শেখ মাসুদুর রহমান। মুখ্য আলোচক ছিলেন সমাজকল্যাণ কার্যালয় কুমিল্লার উপপরিচালক জেড. এম. মিজানুর রহমান খান। আলোচক ছিলেন ময়নামতি মেডিকেল কলেজের লেকচারার ডাঃ মোঃ কবীর হোসেন। বিশেষ অতিথি ছিলেন স্থানীয় কালির বাজার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম। কর্মশালা পরিচালক ছিলেন বার্ডের যুগ্ম-পরিচালক প্রধান গবেষক কাজী সোনিয়া রহমান, কর্মসূচি উপস্থাপনা করেন বার্ডের উপপরিচালক সহযোগী গবেষক ফরিদা ইয়াসমিন, সহকারী কর্মশালা পরিচালক ছিলেন বার্ডের সহকারী পরিচালক মোঃ শাহজালাল।
কর্মশালায় অংশ নেয়া দীঘলগাঁওয়ের আলী হোসেন বলেন,দুর্ঘটনায় অসুস্থ হয়ে যাই। এইখানে চিকিৎসা ও পরামর্শ পেয়েছি। তারা একটা হুইল চেয়ার দিয়েছেন। এখন ভালো বোধ করছি। হুইল চেয়ার ছেড়ে চলতে পারছি।
কাজী সোনিয়া রহমান কর্মশালায় প্রায়োগিক গবেষণার সার্বিক অগ্রগতি এবং তার ভিত্তিতে পরিচালিত একটি সমীক্ষার ফলাফল তুলে ধরেন। তিনি বলেন, গ্রামীণ বয়স্ক ও প্রতিবন্ধী জনগোষ্ঠীকে কম্যুনিটির অংশগ্রহণে সহায়তা প্রদান জোরদারকরণ শীর্ষক প্রায়োগিক গবেষণা করছে বার্ড। এর অংশ হিসেবে গ্রামীণ বয়স্ক ও প্রতিবন্ধী জনগোষ্ঠীকে চিকিৎসা সেবা দেয়া,তাদের সেবার জন্য স্বজনদের উদ্বুদ্ধকরণ ও পরিচর্যার প্রক্রিয়া শেখানো হচ্ছে। এছাড়া আয় বৃদ্ধিতে পরামর্শ দেয়া হচ্ছে। প্রকল্পটি বর্তমানে আদর্শ সদরের ধনুয়াইশ,দীঘলগাঁও,উজিরপুর এবং ব্রাহ্মণপাড়া উপজেলার চান্দলা গ্রামে কাজ করছে।