৬১ দিনে লাকসামে শনাক্ত ১৪৭ জন

আমজাদ হাফিজ, লাকসাম।।
করোনা সংক্রমণের ৬১ দিনে কুমিল্লার লাকসামে ১৪৭ জনের করোনা শনাক্ত হয়েছে। গত ১৬ এপ্রিল এ উপজেলায় প্রথম করোনা রোগী শনাক্ত হয়। ক্রমান্বয়ে আক্তান্তের সংখ্যা বেড়ে ৬১ দিনের ব্যবধানে তা ১৪৭ জনে দাঁড়িয়েছে।
উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, গত ১৬ এপ্রিল উপজেলার গোবিন্দপুর ইউনিয়নের দোগাইয়া গ্রামে নারায়নগঞ্জ ফেরত এক যুবকের করোনা শনাক্তের মধ্য দিয়ে লাকসামে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। পরবর্তীতে ২৫ এপ্রিল নোয়াখালীর চৌমুহনী থেকে করোনায় মৃত সহকর্মীর সংস্পর্শ থেকে আসা পৌরশহরের দক্ষিণ লাকসাম সাহা পাড়া এলাকার দুই সহোদরের করোনা শনাক্ত হয়। তার পরিবারের বাকি সদস্যদের নমুনা সংগ্রহের পর ২৯ এপ্রিল একই পরিবারের আরো ছয় সদস্যের করোনা শনাক্ত হয়। মে মাসের শুরুর দিকে চট্টগ্রাম থেকে করোনা উপসর্গ নিয়ে লাকসামের বাসায় আসেন জনৈক ব্যবসায়ী। ১৫ মে তার করোনা শনাক্ত হলে তার পরিবারের বাকী পাঁচ সদস্যেরও নমুনা সংগ্রহ করা হয়। ১৮ মে তাদের সকলের রিপোর্ট পজিটিভ আসে। ১৮ মে পর্যন্ত লাকসামে নোয়াখালী ফেরত করোনা আক্রান্ত দুই সহোদর ও তার পরিবার এবং চট্টগ্রাম ফেরত করোনা আক্রান্ত ব্যবসায়ী ও তার পরিবারের সদস্যরাসহ সর্বমোট ২২ জন করোনা আক্রান্ত ছিলো। ধীরে ধীরে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে। ১৫ জুন পর্যন্ত লাকসামে সর্বমোট ১৪৭ জনের করোনা শনাক্ত হয়েছে।
উপজেলা স্বাস্থ্য বিভাগ গঠিত করোনা র‌্যাপিড রেসপন্স টিমের সদস্য ডা. আব্দুল মতিন জানান, করোনা সংক্রমণের ৬১ দিনে (১৬ এপ্রিল-১৫ জুন) লাকসামে সর্বমোট ১৪৭ জনের করোনা শনাক্ত হয়েছে। তার মধ্যে ১৬ জন সুস্থ্ হয়েছেন।
লাকসাম উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আব্দুল আলী লাকসামে ১৪৭ জনের করোনা শনাক্তের বিষয়টি নিশ্চিত করেছেন। করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে তিনি সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন।