‘হৃদরোগ এবং স্ট্রোক মহামারীর আকার ধারণ করবে’

প্রতিনিধি।।
হৃদরোগ এবং স্ট্রোক বর্তমান বিশ্বের এক নম্বর ঘাতক ব্যাধি। যদি এই সমস্যাকে এখনই প্রতিরোধ করা সম্ভব না হয় তবে আগামীতে মহামারীর আকার ধারণ করবে। এই মৃত্যুহার ব্যাপকভাবে বৃদ্ধি পাবে অনুন্নত এবং উন্নয়নশীল দেশগুলোতে। হৃদরোগের চিকিৎসা ব্যয়ভার বহন করা হবে এ সমস্ত দেশগুলোর জন্য এক বিরাট বোঝা। বিশ্ব হার্ট দিবস ক্যাম্পেইনের সেরার পুরস্কার অর্জন করা উপলক্ষে হার্ট কেয়ার ফাউন্ডেশন, কুমিল্লা সাংবাদিকদের সাথে আয়োজিত মতবিনিময় সভায় বক্তারা এই কথা বলেন। ওয়ার্ল্ড হার্ট ফেডারেশন এই পুরস্কার প্রদান করে।
মঙ্গলবার কুমিল্লা নগরীর রোটারী ক্লাব মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে আরো জানানো হয়, মানুষ সহজাত প্রবৃত্তির কারণেই আরামপ্রিয়। গাড়ি সহজলভ্য হলে মানুষ হাঁটতে চায়না, কম্পিউটার সহজলভ্য বিধায় হাতে লিখতে চায়না, মাংস তুলনামূলক মুখরোচক বিধায় সবজি ও মাছ খেতে চায়না। এমনকি ধূমপান, তামাক, জর্দা, পান ইত্যাদি নেশা থেকেও নিজেকে কষ্ট করে বিরত রাখতে চায়না।
হার্ট কেয়ার ফাউন্ডেশন, কুমিল্লার প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ বলেন, হৃদরোগ প্রতিরোধের ক্ষেত্রে জীবনধারা পরিবর্তন বিষয়টিই মুখ্য। হৃদরোগ প্রতিরোধে সচেতনতার কাজটি হার্ট কেয়ার ফাউন্ডেশন, কুমিল্লা, বাংলাদেশ গত ২০০৪ সাল থেকে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর জামাল নাছের, হার্ট কেয়ার ফাউন্ডেশন, কুমিল্লার সহ সভাপতি ডা. মল্লিকা বিশ্বাস,সাধারণ সম্পাদক ডা. গোলাম শাহজাহান, যুগ্ম সাধারণ সম্পাদক,ডা. মো. আমান উল্লাহ,কোষাধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা কমরেড আনোয়ার হোসেন,সদস্য এডভোকেট দিলীপ কুমার পাল ও রোটারিয়ান কবীর আহমেদ প্রমুখ।
সভায় ফুলেল শুভেচ্ছা জানান হার্ট কেয়ার ফাউন্ডেশন, কুমিল্লা, বাংলাদেশের কমিটি ও ফাউন্ডেশন, ইনার হুইল ক্লাব অব কুমিল্লা, খাদিঘরের পরিছালক প্রদীপ কুমার রাহা কান্তি, ইঞ্জিনিয়ার শাহবুদ্দিন, ওয়াই ডব্লিউ সি এ’র সাধারণ সম্পাদক আইরিন মুক্তা অধিকারী, কুমিল্লা সাংষ্কৃতিক জোটের শাহাদাৎ হোসেন, অধুনা থিয়েটারের পক্ষে আহাদ রিপন ও সোহেল , বি-মিডিয়ার এমডি. বিল্লাল হোসেন, নোভিস্তা ফার্মার মাজহারুল ইসলামসহ অন্যান্যরা, প্রতিবিম্ব থিয়েটারের শাহজাহান চৌধুরী, কুমিল্লা প্রেসক্লাব সভাপতি মো: লুৎফুর রহমান , প্রতিবন্ধী উন্নয়ন পরিষদের রায়হান রহমান হেলেন ও আনোয়ার হোসেন, রোটারী ক্লাব অব কুমিল্লার প্রেসিডেন্ট ইলেক্ট নজরুল হক ভূইয়াসহ বিভিন্ন সংগঠন।