কুমিল্লায় সাহিত্য সংস্কৃতিচর্চা নিয়ে আড্ডা

 

প্রতিনিধি।।
কুমিল্লার বিনয় সাহিত্য সংসদের আয়োজনে ‘সাহিত্য – সংস্কৃতি চর্চার সেকাল- একাল : প্রেক্ষিত কুমিল্লা’ শীর্ষক আড্ডা অনুষ্ঠিত হয়েছে। ১জুন সন্ধ্যায় বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তনের সম্মেলন কক্ষে এ আড্ডা হয়।
আড্ডায় বক্তব্য রাখেন কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডর চেয়ারম্যান ড. মোঃ নিজামুল করিম। তিনি বলেন, বর্তমানে শিক্ষার্থীরা আগের চেয়ে অনেক বেশি স্মার্ট। তাদেরকে দেশপ্রেমী নাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষকদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।


বিনয় সাহিত্য সংসদের সভাপতি অধ্যাপক ডা. মোসলেহ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আড্ডায় মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন কবি ও নজরুল গবেষক ড. আলী হোসেন চৌধুরী, প্রবীণ সাংবাদিক প্রদীপ সিংহ রায়, জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট মাহাবুবুর রহমান,অধ্যাপক রাহুল তারুণ পিন্টু ও জি এম সিকান্দার।
মোতাহার হোসেন মাহবুব রচিত ‘স্মৃতি ও শ্রুতিতে কুমিল্লার স্মরণীয় বরণীয়’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ড. মোঃ নিজামুল করিম।
এ গ্রন্থের উপর আলোচনা করেন দৈনিক শিরোনাম সম্পাদক নীতিশ সাহা।
অনুভূতি প্রকাশ করেন লেখক মোতাহার হোসেন মাহবুব।
তাঁর লেখা ‘ ভাষা আন্দোলনে কুমিল্লার রাজনৈতিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপট’ শীর্ষক গ্রন্থ থেকে আলাদা আলাদাভাবে অংশ বিশেষ পাঠ করেন নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী তাসপিয়া আক্তার আলো, কুমিল্লা জিলা স্কুলের ছাত্র উৎস দত্ত, কুমিল্লা কালেক্টরেট স্কুল ও কলেজের ছাত্রী নোরা, গভর্নরমেন্ট ল্যাবরেটরিতে স্কুলের ছাত্রী আকলিম, আক্তার মিম ও শৈলরাণী দেবী পৌর বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী মিশরাাত জাহান আবিবা।
স্বাগত বক্তব্য রাখেন বিনয় সাহিত্য সংসদের নির্বাহী সদস্য সাংবাদিক মাহাবুব আলম বাবু।
কবিতা পাঠ করেন কবি মোতাহার হোসেন মাহবুব, কবি সাইয়িদ সাইয়িদ মাহমুদ পারভেজ, কবি খায়রুল আহসান মানিক, কবি জলিল সরকার ও আন্কিতা দে।
আবৃত্তি করেন এম এম সাদিয়া রহমান। বিনয় সাহিত্য সংসদের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অভিজিৎ সিনহা মিঠুর পরিচালনায় সঙ্গীত পরিবেশন করেন শিল্পী খিজির হায়াত খান। ধন্যবাদ জানান আড্ডার আহবায়ক, বিনয় সাহিত্য সংসদের সহ সাধারণ সম্পাদক সাংবাদিক সাইয়িদ মাহমুদ পারভেজ।
অনুষ্ঠানের শেষ পর্যায়ে গ্রন্থপাঠে অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।