নওয়াব ফয়জুন্নেছার নামে পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি

প্রতিনিধি।।
মানব হিতৈষী নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানীর ১২১তম মৃত্যুবার্ষিকী সোমবার পালিত হয়েছে। কুমিল্লা নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মিলনায়তনে এই উপলক্ষে তাঁর জীবন ও কর্মের ওপর আলোচনা,পুরস্কার বিতরণ ও দোয়ার আয়োজন করা হয়েছে।


এতে বক্তারা বলেন, নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানী একজন দানবীর,শিক্ষানুরাগী ও সাহিত্যিক। তাকে যথাযথ মূল্যায়ন করা হয়নি। নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানীর নামে পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, পদক প্রদান ও জীবনী পাঠ্য বইয়ে অন্তর্ভুক্তের দাবি জানান বক্তারা।


এতে প্রধান অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) ফাহমিদা মুস্তফা। সভাপতিত্ব করেন নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাশেদা আক্তার। বিশেষ অতিথি ছিলেন,গবেষক অ্যাড.গোলাম ফারুক, কুমিল্লা জিলা স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ আবদুল হাফিজ,কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল হাসানাত বাবুল, ডা. আবদুল লতিফ,নারীনেত্রী দিলনাশিঁ মোহসেন, নবাব ফয়জুন্নেছা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আজাদ সরকার লিটন।


উল্লেখ্য-১৯০৩ সালের ২৩ সেপ্টেম্বর নবাব ফয়জুন্নেছা মারা যান। কুমিল্লার লাকসাম উপজেলার পশ্চিমগাঁয়ে তিনি ১৮৩৪ সালে জন্মগ্রহণ করেন । তার বাবা জমিদার আহমেদ আলী চৌধুরী, মা আরাফান্নেসা চৌধুরাণী।

(ছবি: মহিউদ্দিন মোল্লা ও ইলিয়াস হোসাইন।)