অতি বিষাক্ত বালাইনাশক ব্যবহারে সচেতনতা বৃদ্ধির দাবি

প্রতিনিধি।।
বাংলাদেশে অধিক বিপদজনক বালাইনাশক ও রাসায়নিকের উন্নত ব্যবস্থাপনার জন্য সক্ষমতা উন্নয়ন বিষয়ে আঞ্চলিক কর্মশালা কুমিল্লায় অনুষ্ঠিত হয়েছে। জাতিসংঘের খাদ্য সংস্থার অর্থায়নে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটিউট, আঞ্চলিক কার্যালয় কুমিল্লার প্রশিক্ষণ হলে রবিবার এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এই প্রকল্পের উদ্দেশ্য হলো-অতি বিষাক্ত বালাইনাশক ব্যবহারের জন্য সক্ষমতার উন্নয়ন। কৃষক, ডিলার, কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষণ। অতি বিষাক্ত বালইনাশক ব্যবহারে সচেতনতা বৃদ্ধি করা। এমএস লেভেলের ছাত্রদের মোটিভেশন ট্যুর এবং প্রশিক্ষণের মাধ্যমে সক্ষমতা উন্নয়ন। সর্বোপরি সরকারকে অতি বিষাক্ত বালাইনাশকের উপর পলিসি রিকোমেনডেশন প্রণয়ন করা।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই), কুমিল্লা অঞ্চলের অতিরিক্ত পরিচালক, কৃষিবিদ মোঃ আক্তারুজ্জামানের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)কৃষিতত্ত্ব বিভাগের প্রকল্প প্রধান
প্রফেসর ড. গোপাল দাস। এসময় বক্তব্য রাখেন, টিম মেম্বার বাকৃবি কৃষিতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মোঃ রমিজ উদ্দিন, কৃষি সম্প্রসারণ শিক্ষা বিভাগের প্রফেসর ড. মোঃ নাছির উদ্দিন। কর্মশালালয় উপস্থিত ছিলেন, ডিএই, চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া জেলার উপপরিচালক ড. সাফায়েত আহমেদ সিদ্দিকী, কৃষিবিদ সুশান্ত সাহা, ব্রি, আঞ্চলিক কার্যালয়, কুমিল্লার মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ড. মোঃ রফিকুল ইসলাম। সঞ্চালনা করেন ধান, গম ও পাটবীজ প্রকল্পের মনিটরিং অফিসার ড. মোঃ আমানুল ইসলাম।