আখাউড়া আইসিপিতে বিজিবি-বিএসএফ’র উপহার বিনিময়

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
‘বাংলাদেশ-ভারত ভ্রাতৃপ্রতীম দুই দেশ। দু’দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রয়েছে। কেউ এই সম্পর্কে চির ধরাতে পারবে না। যে কোনো প্রয়োজনে আমরা একে অপরের প্রতি হাত বাড়িয়ে দেই।’ এই দৃঢ় প্রত্যয়ে বাংলাদেশের মহান বিজয় দিবস উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আইসিপিতে উপহার বিনিময় করেছে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনী।
বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) বিকেলে আখাউড়া-আগরতলা আইসিপিতে বিজিবি-বিএসএফ রিট্রিট সিরিমনি প্যারেড ও শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানের আয়োজন করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় বর্ডার সিউকিউরিটি ফোর্স (বিএসএফ)। এসময় উভয় বাহিনীর পক্ষ থেকে শুভেচ্ছা উপহার হিসেবে ফুল, বই, গাছ ও মিষ্টি বিনিময় করা হয়।
খোঁজ নিয়ে জানা গেছে, মহান বিজয় দিবস উপলক্ষে আখাউড়া-আগরতলা আইসিপিতে বিজিবি-বিএসএফ রিট্রিট সিরিমনি প্যারেড ও উপহার বিনিময় অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন, বিজিবি’র কুমিল্লা সেক্টর কমাণ্ডার কর্ণেল আবুল হাসনাত মোহাম্মদ শাহরিয়ার, ৬০ বিজিবি’র (ব্রাহ্মণবাড়িয়ার সুলতানপুর ব্যাটালিয়ন) উপ-অধিনায়ক মেজর মো. নূরুল আবছার, ৪ বিজিবি’র (ফেনী ব্যাটালিয়ন) উপ-অধিনায়ক মেজর মো. জাকির হোসেন, সহকারি পুলিশ সুপার (কসবা-আখাউড়া সার্কেল) মো. নাহিদ হাসান, আখাউড়া থানার পরিদর্শক (ওসি তদন্ত) মো. আব্দুল খালেক, স্থলবন্দরের ভারপ্রাপ্ত কাস্টমস কর্মকর্তা মো. কামরুজ্জান, ইমিগ্রেশন ইনচার্জ মো. আব্দুল হামিদ। অপরদিকে ভারতের পক্ষে উপস্থিত ছিলেন, বিএসএফ’র গোকুলনগর সেক্টর কমাণ্ডার রাকেশ চন্দ্র লাল, ১২০ বিএসএফ’র ১২০ ব্যাটালিয়নের সেকেণ্ড ইন কমাণ্ডার বি.ডি রায়, লঙ্কামুড়া ক্যাম্পের কম্পানি কমাণ্ডার অশোক কুমার রায়।
এ সময় বিজিবি ও বিএসএফ’র পক্ষে দুই উর্ধ্বতন কর্মকর্তা সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন। এ সময় তারা বলেন, ‘দু’দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রয়েছে। কেউ এই সম্পর্কে ছেদ ধরাতে পারবে না। যে কোনো প্রয়োজনে আমরা একে অপরের প্রতি হাত বাড়িয়ে দেই।’