আট খুনিকে ক্ষমা করে দিলো সাংবাদিক জামাল খাসোগির পরিবার

আমোদ ডেস্ক।।

সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার ঘটনায় আট জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। সোমবার (৭ সেপ্টেম্বর) সৌদি প্রেস এজেন্সিতে প্রকাশিত বিবৃতিকে উদ্ধৃত করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

সৌদি প্রেস এজেন্সির বিবৃতিতে বলা হয়, খাসোগি হত্যাকাণ্ডে দোষী সাব্যস্ত করে পাঁচ জনের বিরুদ্ধে ২০ বছর করে কারাদণ্ড ঘোষণা করা হয়েছে। এছাড়া আরো তিন ব্যক্তিকে সাত থেকে দশ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে।

বিজ্ঞাপন

 

গত মে মাসে খাশোগির সন্তানরা বলেছিলেন, তারা তাদের বাবার হত্যাকারীদের ক্ষমা করে দিয়েছেন। তার মানে হত্যাকারীদের কাউকে মৃত্যুদণ্ড দেয়া হবে না। সোমবার যাদের বিরুদ্ধে সাজা ঘোষণা করা হয়েছে তাদের মধ্যে পাঁচ জনকে এর আগে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল।

২০১৮ সালের অক্টোবরে ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন সাংবাদিক জামাল খাসোগি। খাসোগি নিখোঁজ হওয়ার দিন তার সাথেই ছিলেন তুর্কি বাগদত্তা হেতিস চেঙ্গিস। বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র আনতেই ২ অক্টোবর ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে গিয়েছিলেন খাসোগি। হত্যার কথা স্বীকার করে সৌদি কর্তৃপক্ষ দাবি করে, জিজ্ঞাসাবাদের সময় কর্মকর্তাদের ভুলে নিহত হন ওই সাংবাদিক। তবে তার মরদেহের কোনো সন্ধান পাওয়া যায়নি। গত বছরের ডিসেম্বরে এই ঘটনায় পাঁচ কর্মকর্তাকে প্রাণদণ্ড দেয়ার কথা ঘোষণা করলেও তাদের নাম প্রকাশ করেনি সৌদি আরব।

বিজ্ঞাপন