আমোদ উপদেষ্টা সম্পাদকের মৃত্যুবার্ষিকীতে দোয়া

 

অফিস রিপোর্টার।।

দেশের প্রাচীন সাপ্তাহিক সংবাদপত্র আমোদ-এর উপদেষ্টা সম্পাদক শামসুননাহার রাব্বীর তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে বুধবার বাদ আছর কুমিল্লা নগরীর পুরাতন চৌধুরীপাড়া তারা মসজিদে দোয়ার আয়োজন করা হয়। এতে দোয়া পরিচালনা করে মসজিদের খতিব মাওলানা আবু কাউসার।
শামসুননাহার রাব্বী২০২১ সালের ২৫ জুন যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে তিনি মারা যান। পাঁচ দশকের বেশি সময় ধরে কুমিল্লায় সাংবাদিকতার পাশাপাশি তিনি লেখালেখি করেন।

১৯৮৫ সালে সাপ্তাহিক আমোদ পত্রিকার সম্পাদনার দায়িত্ব গ্রহণ করেন। ১৯৭৯ সালে হজ নিয়ে লেখেন ‘মহামিলনের মহামেলায়’ নামে একটি গ্রন্থ। ১৯৮৪ সালে ‘ব্যবধান’ নামে একটি গল্পগ্রন্থ প্রকাশ করেন। ১৯৯১ সালে যুক্তরাষ্ট্র সফর করে ‘প্রাচ্য থেকে প্রতীচ্য’ নামে ভ্রমণ কাহিনী গ্রন্থ প্রকাশ করেন।

তাঁর সম্পর্কে কুমিল্লা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা: মোসলেহ উদ্দিন আহমেদ বলেন, শামসুননাহার রাব্বী ছিলেন একাধারে লেখিকা, সংগঠক, সমাজকর্মী, সাংবাদিক এবং সবার উপরে একজন মহীয়সী নারী। তিনি সমাজকে সবসময় কিছু দিতে চিন্তা করতেন। কুমিল্লা ডায়বেটিক হাসপাতাল ও বিএনএসবি চক্ষু হাসপাতাল তৈরিতে ডা: যোবায়দা হান্নানকে সার্বিক সহায়তা দান করেছেন বেগম শামসুননাহার রাব্বী।

উল্লেখ্য-সাপ্তাহিক সংবাদপত্র ‘আমোদ’ ১৯৫৫ সালের ৫ মে প্রথম প্রকাশিত হয়। কুমিল্লায় মোহাম্মদ ফজলে রাব্বী পত্রিকাটির প্রকাশনা শুরু করেন। ১৯৯৪ সালের ২৮ নভেম্বর ফজলে রাব্বীর মৃত্যুর পর আমোদ প্রকাশনার দায়িত্ব নেন তার সহধর্মিনী শামসুননাহার রাব্বী ও ছেলে বাকীন রাব্বী।