ইসলামী বক্তার জিহ্বা কর্তনকারী চারজন গ্রেপ্তার

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায়  ইসলামী বক্তা শরীফুল ইসলাম ভূইয়ার জিহ্বা কেটে হত্যা চেষ্টার ঘটনায় চারজনকে গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‍্যাব। বুধবার (৮ মার্চ) দুপুরে ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের পৈরতলায় অস্থায়ী ক্যাম্পে র‍্যাব-৯ এর অধিনায়ক উইং কমাণ্ডার মুমিনুল হক সংবাদ সম্মেলন করে এই তথ্য নিশ্চিত করেন।
এর আগে মঙ্গলবার (৭ মার্চ) সন্ধ্যায় চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়া জেলার বিভিন্ন স্থান থেকে অভিযান চালিয়ে মামলার এজাহারভুক্ত আসামীদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন জেলার বিজয়নগর উপজেলার শ্রীপুর গ্রামের মৃত হেলিম ভূইয়ার ছেলে জাকির হোসেন জাক্কু (৪৮), একই গ্রামের আমির আলী ভূইয়ার ছেলে মাহবুবুল আল শিমুল (৩৩), দৌলতবাড়ি চাওড়া গ্রামের আব্দুর রহমানের ছেলে সুমন (৩৫) এবং কুমিল্লার দেবিদ্বার উপজেলার বিংলাবাড়ি গ্রামের মৃত শেবু মিয়ার ছেলে আমিরুল ইসলাম রিমন (২০)।
সংবাদ সম্মেলনে র‍্যাব-৯ এর অধিনায়ক উইং কমাণ্ডার মুমিনুল হক জানান, গত ৫ মার্চ ইসলামি বক্তা মাওলানা শরীফুল ইসলাম ভূইয়া বিজয়নগর উপজেলার দৌলতবাড়ি দরবার শরীফের মাহফিলে বয়ানের পর মোটরসাইকেল যোগে বাড়ি ফিরছিলেন। পথে আখাউড়ার রামধননগর রেলক্রসিংয়ের উত্তর পাশে পৌঁছালে উল্লেখিত চারজনসহ অজ্ঞাতনামা আরো কয়েকজন মিলে শরীফুল ইসলামকে আটকে হত্যার উদ্দেশ্যে আক্রমণ চালায়। এসময় তারা শরীফুলের জিহ্বা কেটে দেয়। এ ঘটনায় তার চাচা বাদী হয়ে আখাউড়ায় থানায় মামলা করেন। ঘটনাটি দেশব্যাপী ব্যাপক আলোচিত হয়। এরই পেক্ষিতে র‍্যাব ঘটনাটির ছায়া তদন্ত শুরু করে তথ্য-প্রযুক্তির সহায়তায় চারজনকে গ্রেপ্তার করে। তাদেরকে আখাউড়া থানায় হস্তান্তর করা হয়েছে।
গ্রেপ্তারকৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানান, গত ৫ মার্চ একটি মাহফিলে দেওয়া শরীফুল ইসলাম ভূইয়ার  বক্তব্যের কিছু অংশ তাদের কাছে গ্রহণযোগ্য মনে হয়নি। সেই বক্তব্যের কারণে ক্ষিপ্ত হয়ে তারা হামলা চালিয়ে জিহ্বা কেটে দেয় ও শরীরের বিভিন্ন স্থানে রক্তাক্ত জখম করে। তার সঙ্গে থাকা সহযোগীকেও আহত করে। গ্রেপ্তারকৃত চারজনকে পরে আখাউড়া থানা পুলিশে সোপর্দ করা হয় বলে র‍্যাব সূত্র নিশ্চিত করেছেন।