এক ইউনিয়নের ৫৬ পরিবারের হাসি ফোটালেন শফিউদ্দিন শামীম

আবদুল্লাহ আল মারুফ, কুমিল্লা।।

কুমিল্লার বরুড়ার ভবানীপুর ইউনিয়নের ৫৬ পরিবারের ভাগ্য বদলে দিয়েছেন এক আওয়ামী লীগ নেতা। শুক্রবার (২৭ অক্টোবর) বিকেলে বরুড়া উপজেলার বাতাইছড়ি ইসলামিয়া দাখিল মাদ্রাসা প্রাঙ্গণে ভবানীপুর ইউনিয়ন আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠন কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে কুমিল্লা -৮ (বরুড়া) আসনে বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকে মনোনয়ন প্রত্যাশী কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ. জেড. এম. শফিউদ্দিন (শামীম) এ আয়োজন করেন।

এসময় তার অর্থায়নে বাতাইছড়ি ইউনিয়নের ৯ জন কর্মহীন অসহায় পুরুষকে ১টি করে অটো রিকশা, ৯ জন অসহায় নারীকে ১ টি করে সেলাই মেশিন, ৯ জন অসুস্থ রোগীকে চিকিৎসা সহায়তা, ৯ জন সন্তান সম্ভবা দুস্থ নারী কে মাতৃত্বকালীন ভাতা, ২০ জন ত্যাগী ও প্রবীণ আওয়ামী লীগ নেতাকে সম্মাননা ও উপহার ও ৯ টি মসজিদে আর্থিক সহায়তা প্রদান করা হয়।

অনুষ্ঠানে কুমিল্লা জেলা দক্ষিণ আওয়ামী লীগের সদস্য ও ভবানীপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি আবু তাহের ভূঁইয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ. জেড. এম. শফিউদ্দিন (শামীম)।

বক্তব্যে এ. জেড. এম. শফিউদ্দিন (শামীম) বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব অর্জিত হয়েছে। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার অসমাপ্ত স্বপ্ন বাস্তবায়ন করছেন তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর সুদূর প্রসারি ও গতিশীল নেতৃত্বে উন্নয়ন ও সমৃদ্ধিতে বাংলাদেশ এখন রোল মডেল ও সারাবিশ্বের বিস্ময়। বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। তিনি বলেন স্বাভাবিক ভাবে ৪৫ বছর সময়কালে দেশের অবকাঠামো এবং আর্থসামাজিক খাতে যে উন্নয়ন হতো, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে তা আমরা ১৫ বছরে করতে সক্ষম হয়েছি। আমাদের দেশের অবকাঠামোগত আমুল পরিবর্তন হয়েছে। পরনির্ভরশীলতা কমিয়ে আমরা খাদ্যে, বিদ্যুৎ উৎপাদনে, চিকিৎসায় সয়ংসম্পূর্নতা অর্জন করেছি। উল্লেখযোগ্য সংখ্যক মেগাপ্রকল্প বাস্তবায়নের মাধ্যমে পাল্টে গেছে দেশের দৃশ্যপট। আধুনিক একটি রাস্ট্রে যে সমস্ত নাগরিক সুবিধা সমুহ থাকে তার সবকটিই এখানে বাস্তবায়িত হয়েছে যার মধ্যে মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও বঙ্গবন্ধু টানেল অন্যতম। রূপপুর ২,০০০ মেগাওয়াট পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মাধ্যমে বিশ্ব পরমাণু ক্লাবের ৩২ তম সদস্য রাস্ট্রের তালিকায় স্থান করে নিয়েছে আজ বাংলাদেশ। কৃষিতে বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয়েছে। আমাদের গড় আয়ূ বেড়ে হয়েছে ৭২ বছর, আমাদের শিক্ষার হার বেড়েছে।

তিনি বলেন, বরুড়া প্রবাসী অধ্যুষিত এলাকা, এখানকার এমন কোন বাড়ি নেই যে বাড়ির কেউ বিদেশে থাকে না। কিন্তু দু:খের বিষয় কোন ধরনের দক্ষতা বা কর্মমুখী কারিগরি শিক্ষা না থাকায় আমাদের দেশের প্রবাসীরা কম পারিশ্রমিকে বিদেশে গিয়ে কাজ করে, পরবর্তীতে দেশে এসে তারা তেমন কিছু করতে পারে না। তিনি তাঁর নিজস্ব অর্থায়নে বরুড়ায় কারিগরি শিক্ষা প্রদানের বিষয়ে গুরুত্ব আরোপ করেন। পারস্পরিক সম্প্রীতি ও সৌহার্দ্য বৃদ্ধির জন্য তিনি বড়দেরকে শ্রদ্ধা ও সম্মান এবং একইভাবে ছোটদের কে স্নেহ ও শিষ্টাচার শেখানোর ব্যাপারে সবাইকে সচেষ্ট থাকার অনুরোধ করেন।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের উপদেষ্টা সদস্য ও বরুড়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান হাফিজ আহমেদ, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য ও বরুড়া পৌরসভার সাবেক মেয়র মোঃ বাহাদুরুজ্জামান, বরুড়া উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও আওয়ামী মহিলালীগের যুগ্ম-আহবায়ক কামরুন নাহার শিখা, বরুড়া উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও আগানগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাজহারুল ইসলাম মিঠু, বরুড়া উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের সাবেক সভাপতি ও ঝলম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নুরু, শিলমুড়ি (দ:) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফারুক হোসেন ভুঁইয়া, আদ্রা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাকিবুল হাসান লিমন, বরুড়া শহীদ স্মৃতি সরকারি কলেজের সাবেক ভিপি আবদুল মান্নান, বরুড়া উপজেলা আওয়ামী লীগের সদস্য মনিরুজ্জামান বাবুল, বরুড়া পৌরসভা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সেলিম জাহাঙ্গীর, ভবানীপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি মো: সিরাজুল ইসলাম, বরুড়া উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নাছির উদ্দিন মিহির, বরুড়া উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোঃ ফরহাদ হোসেন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর মিনুয়ারা বেগম প্রমুখ।

উল্লেখ্য, শফিউদ্দিন শামীম দীর্ঘদিন ধরে ব্যাক্তিগত ভাবে এবং তাঁর প্রতিষ্ঠিত এস কিউ ফাউন্ডেশনের মাধ্যমে কুমিল্লা দক্ষিণ তথা বরুড়ায় খাদ্য, শিক্ষা, চিকিৎসা, আবাসন সহ বহুমুখী সহায়তা কার্যক্রমের মাধ্যমে মানুষের জীবন মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তাছাড়া প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বহুমাত্রিক উন্নয়ন কর্মকাণ্ড, সাফল্য এবং সামাজিক নিরাপত্তা কর্মসূচিসমুহ প্রান্তিক জনসাধারণের মাঝে প্রদর্শনীর মাধ্যমে ব্যাপকভাবে তুলে ধরছেন।