এমপির আচরণবিধি নিয়ে পাল্টাপাল্টি

 

অফিস রিপোর্টার।।
স্বতন্ত্র মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কু আচরণ বিধি লঙ্ঘন নিয়ে আ ক ম বাহাউদ্দিন বাহার এমপির বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছেন। সেখানে তিনি উল্লেখ করেন, বিভিন্ন সংস্থার লোকদের তার দলীয় কার্যালয়ে ডেকে নৌকার পক্ষে কাজ করতে চাপ প্রয়োগ করছেন। তিনি আইন ভঙ্গ করছেন। ৬জুন সাংবাদিকদের নিয়ে সংবাদ সম্মেলন করেছেন। ওই সভায় কি কথা হয়েছে তা সকলেরই জানা আছে। আমি এ বিষয়ে রির্টানিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছি, তিনি কি ব্যবস্থা নেন দেখি। এদিকে তিন মেয়র প্রার্থী মঙ্গলবার এমপির আচরণ বিধি নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য দিয়েছেন। অপর দিকে এবিষয়ে মঙ্গলবার রিটার্নিং কর্মকর্তার বক্তব্য নেয়ার চেষ্টা করে তাকে পাওয়া যায়নি।

সংসদ সদস্য নির্বাচনী আইন ভঙ্গ করছেন- সাক্কু

মঙ্গলবার কুমিল্লা আদালতে আইনজীবী সমিতির সদস্যদের সাথে সাক্ষাত করেন স্বতন্ত্র মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কু। এসময় তিনি বলেন, কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার নির্বাচনী আইন ভঙ্গ করছেন। তিনি আইনজীবী সমিতির সদস্যদের সাথে সাক্ষাত শেষে সাংবাদিকের এ কথা বলেন।

তিনি আরো বলেন, এমপি বিভিন্ন সংস্থার লোকদের তার দলীয় কার্যালয়ে ডেকে নৌকার পক্ষে কাজ করতে চাপ প্রয়োগ করছেন। আমার কাছে প্রমাণ আছে তিনি (সংসদ সদস্য) আইন ভঙ্গ করছেন। তিনি সোমবার সাংবাদিকদের নিয়ে সংবাদ সম্মেলন করেছেন। ওই সভায় কি কথা হয়েছে তা সকলেরই জানা আছে। আমি এ বিষয়ে রির্টানিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছি, তিনি কি ব্যবস্থা নেন দেখি।
রূপায়ন টাওয়ারের নকশা অনুমোদনে ৮০ লাখ টাকা নেয়ার প্রসঙ্গে তিনি বলেন, যে ব্যক্তি টাকা দিয়েছে সে কোথায়। যিনি টাকা দিয়েছে তার যদি কোন অভিযোগ থাকে তারা আদালতে প্রমাণ দিয়ে অভিযোগ দেয় না কেনো। যিনি টাকা দিয়েছেন উনার জ¦লেনা, যারা দেননি তাদের এতো জ¦লে কোনা ? প্রমাণ ছাড়া পৃথিবীর কিছুই চলে না। তাদের কাছে প্রমাণ থাকলে দেখাক, দেশে আইন আদালতসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা আছে, তাদের কাছে প্রমাণ দেয়না কেনো। তিনি বলেন, আমি শুনছি নৌকা প্রতীক আনতে ৬০ কোটি টাকা ঘুষ দিছে। আমি তো এই কথা বিশ্বাস করি না। দল যারে ভালো মনে করছে তারে নমিনেশন দিয়েছে।

এমপি নেতাকর্মীদের নিয়ে মিটিং করতেই পারেন- রিফাত
নগরীর মুরাদপুর চৌমুহনীতে পথসভা করেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আরফানুল হক রিফাত।
সেখানে দিনি সাংবাদিকদের বলেন, আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি মহানগর আওয়ামী লীগের সভাপতি। আওয়ামী লীগের বিভিন্ন কর্মসূচির বিষয়ে তিনি সিদ্ধান্ত নেন। আওয়ামী লীগের কর্মীদের সাথে তিনি মিটিং করতে পারেন। এতে অন্যায়ের কিছু আমি দেখিনা।
তিনি আরো বলেন, আমি সাক্কুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ প্রমাণ করে দেব। টাউনহলে তার দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে। তার (সাক্কুর) স্ত্রীর কানাডার বেগম পাড়ায় জায়গা আছে। নইলে তার স্ত্রী কোথায় থাকে? ও (সাক্কু) আগামীকাল আসুক, তিন মাস কেন, আগামীকালই বলে দেব তাদের কানাডা কোথায় বাড়ি আছে।

তিনি (রিফাত) জনগণের কাছে যান না, সাক্কুর এমন একটি কথা নিয়ে প্রশ্ন করা হলে রিফাত বলেন, আমি যদি মানুষের কাছে না যাই, এরা কারা? তখন নৌকার পক্ষে উপস্থিত কর্মীরা স্লোগান দিতে থাকেন।

কমিশনকে আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে ব্যবস্থা নিতে হবে – কায়সার

স্বতন্ত্র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার নগরীর নওগাঁ চৌমুহনী এলাকা থেকে গণসংযোগ শুরু করেন। দৈয়ারা এলাকায় তিনি বলেন, কমিশনকে আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে ব্যবস্থা নিতে হবে। ব্যবস্থা না নিলে ধরে নেবো এটিও একটি ব্যর্থ নির্বাচন কমিশন।
তিনি আরো বলেন, গত ১১ বছর কুমিল্লা সিটি করপোরেশনকে একটি অকার্যকর সিটিতে রুপান্তরিত করে রাখা হয়েছে। সদর দক্ষিণ উপজেলার ৯ টি ওয়ার্ডে উন্নয়নের বিন্দুমাত্র ছোঁয়া লাগেনি। দক্ষিণাঞ্চলের মানুষ আজ মানবেতর জীবন যাপন করছে। ইপিজেডের রাসায়নিক বর্জ্যরে ফলে খালের মাছ মরে গেছে, নষ্ট হয়ে গেছে জমির ফসল।

উল্লেখ্য-আগামী ১৫ জুন কুমিল্লা সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে। এবার মেয়র পদে ৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ কাউন্সিলর প্রার্থী ১০৮জন। সংরক্ষিত ওয়ার্ডে ৩৬জন। ২৭ টি ওয়ার্ডে মোট ভোটার ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। ভোট কেন্দ্রে ১০৫ টি, বুথ রয়েছে ৬৪০ টি। ১৩ জুন মধ্য রাত পর্যন্ত নির্বাচনী প্রচার-প্রচারণা চলবে।