কুমিল্লায় গাছ কাটা ও পরিবেশ দূষণ বন্ধের দাবি

 

প্রতিনিধি।।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা কুমিল্লার আঞ্চলিক শাখা কুমিল্লার চৌয়ারা এলাকায় গাছ কেটে ফেলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে। সংগঠনের সভাপতি প্রফেসর ডাঃ মোসলেহ উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক আলী আকবর মাসুম বুধবার এক বিবৃতিতে সকল পক্ষের প্রতি পরিবেশ বিরুদ্ধ এ ধরনের কাজ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। তারা বলেন, কিছুদিন পর পরই কোনো না কোনো অজুহাতে সরকারি কোনো প্রতিষ্ঠানই যদি বড় বড় পুরাতন গাছ কেটে ফেলে তাহলে বেসরকারি ও ব্যক্তি পর্যায়ে এমন প্রবণতা আরো বাড়তেই থাকবে। যা পরিবেশের দূষণ রোধ ও পরিবেশের ক্ষতি থেকে উত্তরণের স্বার্থে কখনোই কাম্য হতে পারে না। তাঁরা বলেন, বায়ু দূষণ ও শব্দ দূষণে রাজধানী ঢাকার পর কুমিল্লা জেলায়ও পরিস্থিতির অবনতি ঘটায় স্বাভাবিক চলাফেরা ও জীবন যাপনে দিন কি দিন সবার স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে। এরকম অবস্থায় গাছ কাটা, নদীর মাটি কাটা ও দখল-দূষণ, নির্মাণ কাজের দূষণ, ইট ভাটা ও কলকারখানার দূষণ কিংবা কোনো নিয়ম নীতির তোয়াক্কা না করে নগর-শহরে অতিরিক্ত যানবাহনের চলাচল ও উচ্চ শব্দের শব্দযন্ত্রের যে অবাধ ব্যবহার হচ্ছে তা কোনো ভাবেই গ্রহণযোগ্য নয়। সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা কুমিল্লার নেতৃবৃন্দ কুমিল্লা সিটি কর্পোরেশন গঠনের পর থেকে নিরাপদ ও পরিবেশ উপযোগী বসবাসের জন্য পরিকল্পিত নগরায়নের দাবি জানিয়ে আসছে। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের প্রতি জেলা পর্যায়ে পরিবেশের সকল প্রকার দূষণ রোধ ও পরিবেশ বিরুদ্ধ যেকোনো অপতৎপরতা বন্ধে পূর্বের ন্যায় আবারও সংগঠনটি কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানায়। বাপা নেতৃবৃন্দ কুমিল্লা জেলায় পরিবেশের ক্ষতি রোধ ও পরিস্থিতির উন্নয়নে জেলা ও উপজেলার সকল নগরিকদের সচেতন, দায়িত্বশীল ও সক্রিয় ভূমিকা রাখারও আহ্বান জানান।
সড়ক ও জনপথ বিভাগ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা বলেন, কুমিল্লা-চৌয়ারা রোডে প্রয়োজনে কিছু গাছ কাটা হচ্ছিলো। আপত্তি উঠায় আপাতত কাজটি বন্ধ রয়েছে।
সামাজিক বন বিভাগ কুমিল্লার বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ আলী বলেন, এভাবে গাছ কাটা ঠিক নয়। এবিষয়ে আমরা জেলা প্রশাসক মহোদয়ের সাথে কথা বলেছি।
সদর দক্ষিণ উপজেলার নির্বাহী কর্মকর্তা শুভাশিস ঘোষ বলেন,সড়ক সম্প্রসারণের জন্য সড়ক ও জনপথ বিভাগ কিছু গাছ কাটছিলো। আপাতত সেটি বন্ধ রয়েছে। সড়ক ও জনপথ বিভাগ এবং বন বিভাগের কর্মকর্তাদের নিয়ে রবিবার আমার কার্যালয়ে বসবো।