কুমিল্লায় সুবাস ছড়াচ্ছে বিরল প্রজাতির দুইটি নাগলিঙ্গম

মহিউদ্দিন মোল্লা ।।
নাগলিঙ্গম। এক প্রকার বৃক্ষ। তবে ফুলের সৌন্দর্য আর সুবাসের জন্য তার যত সুনাম। নাগলিঙ্গমের আদি নিবাস মধ্য ও দক্ষিণ আমেরিকার বনাঞ্চল। কুমিল্লার বাতাসে সুবাস ছড়াচ্ছে দুইটি নাগলিঙ্গম। তার মধ্যে একটি রয়েছে কুমিল্লা বার্ড ক্যাম্পাসে অন্যটি কুমিল্লা মেডিকেল কলেজ ক্যাম্পাসে।


কুমিল্লা বার্ড ক্যাম্পাসে গিয়ে দেখা যায়,ময়নামতি অডিটরিয়ামের কাছে নাগলিঙ্গম গাছটি। লম্বা গাছ। গাছর মাথা জুড়ে সবুজ পাতার সমারোহ। গোড়ার দিকে ফুলের মেলা। ফুলের রঙ লালচে গোলাপী। দেখতে অনেকটা চালতার ফুলের মতো। ফুল ঝরে মাটিতে পড়ে আছে। যেন ফুলের কার্পেট বিছানো। বাতাসে মাদকতাময় অদ্ভুত সুবাস।
সূত্র জানায়,নাগলিঙ্গম গাছের চারা রোপণের ১২-১৪ বছর পর গাছে ফুল ধরে। গ্রীষ্ম ও বর্ষাকালে ফুল ফোটে। গাছের কা-ভেদ করে বেরিয়ে আসে প্রায় ৭ ইঞ্চি দীর্ঘ অসংখ্য মঞ্জুরি। এক একটি মঞ্জুরিতে ১০-২০টি ফুল ক্রমান্বয়ে ফুটতে থাকে। মঞ্জুরির একদিকে নতুন ফুল ফোটে, অন্যদিকে পুরাতন ফুল ঝরে পড়ে। ফুলের মাঝে থাকে নাগের ফনা আকৃতির পরাগচক্র। ধারণা করা হয়, এর কারণেই এই ফুলের নাম হয়েছে নাগলিঙ্গম। ফুল থেকে বেলের মতো গোল ফল হয়। এগুলো দেখতে কামানের গোলার মতো। গাছ ৩৫ মিটার পর্যন্ত উঁচু হতে পারে। নাগলিঙ্গম গাছের ফুল,পাতা ও বাকলের নির্যাস থেকে বিভিন্ন ধরনের ওষুধ হয়।


বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি(বার্ড) কুমিল্লার সহকারী পরিচালক(প্রকল্প) ও বাগান বিভাগের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ আশরাফুর রহমান ভূঞা বলেন,আমাদের ক্যাম্পাসের গাছটির অনেক বছর বয়স। এটির সৌন্দর্য দেখতে প্রায় মানুষ ভিড় করেন।
কুমিল্লা গার্ডেনার্স সোসাইটির প্রতিষ্ঠাতা ডা. আবু মোহাম্মদ নাঈম বলেন, কুমিল্লা মেডিকেল কলেজ ক্যাম্পাসে ১০-১২ বছর আগে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. এবিএম খুরিশিদ আলম একটি নাগলিঙ্গম গাছ লাগিয়েছেন। এছাড়া কুমিল্লা বার্ড ক্যাম্পাস একটি গাছ দেখা যায়। আমরা কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ক্যাম্পাস ও জেলা প্রশাসক কার্যালয় ক্যাম্পাসেও দুইটি গাছ লাগিয়েছি। প্রকৃতির ভারসাম্য রক্ষায় গাছের বিকল্প নেই। তবে সৌন্দর্য বৃদ্ধি ও ওষুধের জন্য নাগলিঙ্গম গাছ আরো লাগানো যেতে পারে।
ঢাকা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা কাজী নুরুল করিম বলেন, পার্বত্য অঞ্চল, ঢাকা রমনা উদ্যানে ও মিরপুর বোটানিক্যাল গার্ডেন,ময়মনসিংহ, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, সিলেট, কক্সবাজার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল, নটর ডেম কলেজ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, লাউয়াছড়া জাতীয় উদ্যান, চন্দ্রিমা উদ্যান ও কুমিল্লায় কয়েকটি নাগলিঙ্গম গাছ রয়েছে। এই গাছ প্রকৃতির সৌন্দর্য বৃদ্ধি করে। সৌখিন মানুষজন এই ফুলের গাছ লাগান।